fbpx

নতুন জঙ্গি সংগঠনে যোগ দিতে ঘর ছাড়েন ৪ শিক্ষার্থী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত ২৩ আগস্ট কুমিল্লা থেকে নিখোঁজ হওয়া ৪ শিক্ষার্থী মূলত নতুন জঙ্গি সংগঠন জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারকিয়ায় যোগ দিতেই বাসা ছেড়েছিলেন। আর এদের বাসা ছাড়তে প্ররোচিত করেছিল জঙ্গি সংগঠনটির নেতা কর্মীরা। তারাই এই নতুন জঙ্গি সংগঠন জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারকিয়ার জন্ম দেয়। কুমিল্লায় এক মসজিদে নামাজ পড়তে গিয়ে সেখানে হাবিবুল্লা নামে এক ব্যক্তির মাধ্যমে এই পথে অনুপ্রাণিত হয় ওই চার শিক্ষার্থী।

আজ ৬ অক্টোবর (বৃহস্পতিবার) কারওয়ানবাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে এক প্রেস ব্রিফিংয়ে সংস্থাটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দরকার আল মঈন জানান, গত ৪ অক্টোবর মুন্সিগঞ্জ, নারায়ানগঞ্জ ও ময়মনসিংহ থেকে এই চার শিক্ষার্থীসহ ৭ জনকে আটক করে র‍্যাব। আটকের পরে তাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য।

আটককৃতরা জানায়, সশস্ত্র সংগ্রামে প্রস্তুত করার জন্য তাদেরকে পটুয়াখালি ও ভোলার বিভিন্ন জায়গায় কারিগরিসহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এমন প্রশিক্ষণও দেওয়া হয়েছে যাতে তারা কোথাও ঝামেলায় পড়লে নিজেকে বাঁচাতে সাধারন মানুষের মত কাজ করে খেতে পারেন।

র‍্যাব আরো জানায়, গত ২৩ আগস্ট ওই চার শিক্ষার্থীর নিখোঁজের সংবাদের পর থেকে তাদের খুঁজতে শুরু করে র‍্যাবের গোয়েন্দা টিম। ২৪ আগস্ট কুমিল্লা সদরের চৌয়ারা মসজিদের পাশের একটি হোটেলের সিসিটিভি ফুটেজে নিখোঁজ হওয়া নিলয়সহ চারজনকে অপেক্ষা করতে দেখা যায়। এর দুইদিন পর আরেক ফুটেজে চাদপুরের রেলগেটে নিলয়সহ তিনজনকে আবারো দেখা যায়। এরপরই শুরু হয় র‍্যাবের অভিযান।

খন্দরকার আল মঈন জানান, এরই মধ্যে হঠাৎ করে নিখোঁজের সপ্তাহ খানেক পর বাসায় ফিরে আসে ওই চারজনের সাথে নিখোঁজ হওয়া নিলয়। তার সহযোগিতায় নিখোজ অন্যদের সন্ধানে নামে র‍্যাব। বের হয়ে আসতে থাকে সব ভয়ংকর তথ্য।

র‍্যাবের এই মুখপাত্র জানান, নতুন জঙ্গি সংগঠনটির মুল হোতারা নিষিদ্ধ ঘোষিত আরেক জঙ্গী সংগঠন আনসারুল্লাহ ইসলামের আদর্শ দ্বারা অনুপ্রাণিত হয়ে নতুন জঙ্গী সংগঠন খোলার পরিকল্পনা করে। পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কাটআউট পদ্ধতিতে শুরু করে সদস্য সংগ্রহ।

নতুন সংগঠনটিতে ৩০ জনের মতো সদস্য আছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে র‍্যাব। গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসবাদ শেষে বাকীদেরও দ্রুতই গ্রেপ্তার করা সম্ভব হবে বলে জানিয়েছে সংস্থাটি। র‍্যাব বলছে, গ্রেপ্তার হোসাইন, নেছার ও বনি আমিন নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়ার দক্ষিণাঞ্চলের কেন্দ্রীয় নেতা।

Advertisement
Share.

Leave A Reply