fbpx

করোনার নতুন ধরন ঠেকাতে কার্যকর নোভাভ্যাক্সের ভ্যাকসিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাস মোকাবিলায় নোভাভ্যাক্সের ভ্যাকসিন ৮৯ দশমিক ৩ শতাংশ কার্যকর। যুক্তরাজ্যে পরিচালিত প্রাথমিক ট্রায়ালে এমন প্রমাণ পাওয়া গেছে বলে দাবি করা হয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান নোভাভ্যাক্সের পক্ষ থেকে জানানো হয়, এই ভ্যাকসিন করোনার নতুন ধরনটির বিরুদ্ধেও কার্যকর। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এই তথ্য দিয়িছে।

তবে দক্ষিণ আফ্রিয়ায় পাওয়া ধরনটির বিরুদ্ধে ভ্যাকসিনটির কার্যকারিতা বেশ কম। সেখানে এর সফলতা মাত্র ৬০ শতাংশের মতো। তবে  প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ বিষয়ে এখনো বিস্তারিত কোনো তথ্য দেয়া হয়নি।

এই ট্রায়ালে ১৮ থেকে ৮৪ বছর বয়সী ১৫ হাজার মানুষ অংশ নেন।  যাদের ২৭ শতাংশ মানুষের বয়স ছিল ৬৫ বছরের বেশি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ভ্যাকসিনের ট্রায়ালের ফলকে ‘সুসংবাদ’ বলে মন্তব্য করেছেন। যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থাগুলো এখন এ ভ্যাকসিনের কার্যকারিতা খতিয়ে দেখবে।

তবে তার আগেই ভ্যাকসিনটির ৬ কোটি ডোজ কেনার আদেশ দিয়েছে কর্তৃপক্ষ।

ওষুধ ও স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ- এমএইচআরএ জরুরি ব্যবহারের অনুমতি দিলে এ বছরের দ্বিতীয় ভাগে ডোজগুলো পাওয়া যেতে পারে বলে জানিয়েছে ব্রিটিশ সরকার।

যুক্তরাজ্য এখন পর্যন্ত করোনার তিনটি ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিয়েছে।  এর মধ্যে একটি অক্সফোর্ড-আস্ট্রাজেনেকা, অপরটি ফাইজার-বায়োএনটেক ও তৃতীয়টি ঔষধ কোম্পানি মর্ডানার ভ্যাকসিন।

 

Advertisement
Share.

Leave A Reply