fbpx

নবম শ্রেণিতে ভর্তি হতে হলে মানতে হবে যে শর্ত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নবম শ্রেণিতে ভর্তিতে নতুন শর্ত জুড়ে দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। যেখানে বলা হয়েছে, ১২ বছরের কম বা ১৮ বছরের বেশি কেউ এখন থেকে আর নবম শ্রেণিতে ভর্তি হতে পারবে না।

২০২১-২২ শিক্ষাবর্ষের নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রমের জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করে এই তথ্য জানিয়েছে শিক্ষা বোর্ড।

সেখানে বলা হয়, কোনো শিক্ষার্থীর বয়স ১২ বছর পূর্ণ না হলে এখন থেকে আর ওই শিক্ষার্থী নবম শ্রেণিতে ভর্তি হতে পারবে না। আবার কারও বয়স ১৮ বছরের বেশি হলেও নবম শ্রেণিতে ভর্তি হতে পারবে না। নবম শ্রেণির রেজিস্ট্রেশন ফি ১৭১ টাকা নির্ধারণ করা হয়েছে। আর বিলম্ব ফিসহ ৩১১ টাকা। জনপ্রতি বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ১৪০ টাকা। এই শিক্ষাবর্ষে নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে ১ ডিসেম্বর থেকে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশনের ফরম পূরণ ও টাকা জমা দেওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে আরও কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এগুলো হলো-

১. জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার তিন বছরের মধ্যে দেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন অনুষ্ঠিত জেএসসি বা জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা অবশ্যই নবম শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ পাবে।

২. কোনো শিক্ষার্থীর বয়স ১২ বছর পূর্ণ না হলে এবং ১৮ বছরের অধিক হলে নবম শ্রেণিতে ভর্তি হতে পারবে না।

৩. ঢাকা বোর্ডের ওয়েবসাইটে OEMS/eSIF বাটনে ক্লিক করে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশনের ফরম পূরণ করা যাবে। ‘সোনালী সেবা’র মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করে স্লিপটি প্রিন্ট করতে হবে। ব্যাংকে টাকা জমা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ইএসআইএফ পূরণ করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply