fbpx

নারী উদ্যোক্তাদের জন্য চালু হলো ‘উইমেন ইন ই-কমার্স’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নারী দিবসকে সামনে রেখে নারীদের জন্য এক অভিনব প্লাটফর্ম নিয়ে এসেছে উইমেন ইন ডিজিটাল। তারা চালু করেছে  ‘উইমেন ইন ই-কমার্স’ নামের একটি ই- কমার্স মার্কেট প্লেস। নারী উদ্যোক্তাদের জন্য দেশের সর্বপ্রথম  মার্কেট প্লেস এটিই।

এই সাইটে দেশের নারী উদ্যোক্তারা পাচ্ছেন নিজস্ব একটি প্লাটফর্ম। যেখানে তারা তাদের পণ্য ক্রয় বিক্রয় করতে পারবেন। আর এখানে তাদের কোনো সামাজিক যোগাযোগমাধ্যমের উপর নির্ভর করতে হবে না।

উইমেন ইন ডিজিটাল গত আট বছর ধরে ই – কমার্স নিয়ে কাজ করছে। প্রতিষ্ঠানের কর্ণধার আছিয়া নীলা এ প্রসঙ্গে বলেন, সামাজিক যোগাযোগের মাধ্যমে যে বেচাকেনা হচ্ছে তা সত্যিকারের ই- কমার্সের প্রসারের পক্ষে বাধাগ্রস্থ হচ্ছে। তাই এখন থেকে মানুষকে সঠিক ই- কমার্স সম্পর্কে সঠিকভাবে না জানালে পরবর্তীতে ডিজিটাল কমার্সের জন্য সমস্যা সৃষ্টি হতে পারে। উইমেন ইন ই- কমার্সের এই মার্কেটপ্লেস এ এখন পর্যন্ত ১৫ টি শপ অন্তর্ভুক্ত হয়েছে। আরও বেশ কিছু শপের অবেদন আছে যা আস্তে আস্তে অন্তর্ভুক্ত  করা হবে।‘

২০১৩ সালের ৪ ফেব্রুয়ারি উইমেন ইন ডিজিটাল এর জন্ম। প্রতিষ্ঠানটি টেকনোলজির মাধ্যমে নারীর ক্ষমতায়ন করে এবং ইন্টারনেটের মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করে যাচ্ছে।

এ পর্যন্ত তারা ১০,০০০ এর ও বেশি নারীকে আইটি প্রশিক্ষণ দিয়েছেন এবং ৭০০০ এর বেশি নারীর কর্মস্থানের ব্যবস্থা করেছেন।

বাংলাদেশের পাঁচটি ভিন্ন গ্রামে এবং নেপালে তাদের টেকনিকাল স্কুল রয়েছে। যেখানে তারা নারীদের বিভিন্ন টেকনিকাল বিষয়ের উপর প্রশিক্ষণ দিয়ে থাকেন এবং কর্ম সংস্থানের ব্যবস্থা করে থাকেন।

প্রতিষ্ঠানটি নারীর প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ এবং উইমেন ইন ই -কমার্স, উইমেন ইন সাইবার সিকিউরিটি, হেলথ টেক এবং আগ্রো টেক নিয়ে কাজ করে থাকে।

Advertisement
Share.

Leave A Reply