fbpx

নারী-পুরুষভেদে ব্যায়ামের সঠিক সময়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমানে সবাই কম বেশি স্বাস্থ্য সচেতন। বিশেষকরে করোনা মহামারীর কারণে সবাই কম বেশি স্বাস্থ্যকর জীবন যাপন করার চেষ্টা করেন। অনেকে আবার শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে ব্যায়াম করে থাকেন। কিন্তু অনেকেই জানেন না ঠিক কোন সময়ে ব্যায়াম করলে দ্রুত মেদ ঝরবে। এ নিয়ে আলোচনারও শেষ নেই। পরীক্ষা-নিরীক্ষাও কম হয়নি। এক এক জন ফিটনেস বিশেষজ্ঞ এক এক ভাবে পরীক্ষা করে দেখেন। সেই মতো পরামর্শও দেন।

সাম্প্রতিক একটি গবেষণার ফল সে চিন্তায় নতুন মোড় দিল। আমেরিকার গবেষকদের পাওয়া তথ্য বলছে, পুরুষ এবং নারীদের ক্ষেত্রে ব্যায়ামের সঠিক সময় এক নয়।

মেয়েদের ব্যায়াম করার সঠিক সময়

গবেষণা বলছে, মেয়েরা যদি সকালের দিকে শরীরচর্চা করেন, তবে তাড়াতাড়ি মেদ ঝরে। ফলে কম সময়ে ওজন কমে। আর পুরুষদের ক্ষেত্রে তা ঠিক উল্টো। পুরুষরা ফল বেশি পেতে পারেন, যদি সন্ধ্যার দিকে নিয়মিত শরীরচর্চা করেন।

মহিলা ও পুরুষদের ব্যায়াম করার সময় আলাদা কেন?

এই সমীক্ষা চালানো হয়েছিলো বেশিরভাগ পুরুষদের সাথে কথা বলে। সেখান থেকেই উঠে আসে, যে সকল পুরুষ সকালের দিকে শরীরচর্চা করেন, তাদের মেদ ঝরতে সময় লাগে। বরং সন্ধ্যার পর যারা ব্যায়াম করেন, তারা কম সময়ে ভালো ফল পান। এর পর কথা বলা হয় মহিলাদের সঙ্গেও। তখন দেখা যায়, বিষয়টি পুরোই উল্টো।১২ সপ্তাহ ধরে টানা চালানো নজরে রাখা হয় দু’টি দলকেই।

মূলত হরমোনের কারণেই হয় এই পার্থক্য। তা ছাড়া, আর একটি বিষয় হল, সাধারণত পুরুষ এবং মহিলাদের ক্ষেত্রে শরীরচর্চার লক্ষ্য আলাদা হয়। মেয়েরা অধিকাংশ ক্ষেত্রে মেদ ঝরাতে চান, ওজন কমাতে চান। কিন্তু পুরুষদের মধ্যে পেশিবহুল চেহারা তৈরি করার ইচ্ছা বেশি।

আর সকালের দিকেই মেদ ঝরে তাড়াতাড়ি। তাই বেশিরভাগ মহিলাই বলে থাকেন, সকালে ব্যায়াম করে ভাল ফল পেয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply