fbpx

নিবন্ধন ছাড়া করোনার টিকা দেবে না সরকার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশজুড়ে টিকা কার্যক্রম শুরু করার প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্য বিভাগ। তবে, অনলাইনে নিবন্ধন ছাড়া সরকার কাউকে করোনার টিকা দেবে না বলে জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এয়ার ইন্ডিয়ার একটি বিমানে ভারতের উপহার হিসেবে দেওয়া ২০ লাখ করোনার টিকা ঢাকায় পৌঁছানোর কথা। এ মাসের শেষ দিকে রাজধানীর চারটি হাসপাতালে টিকাদানের মহড়া বা ড্রাই রান করার সব ধরণের ব্যবস্থা এরইমধ্যে নেয়া হয়েছে। তবে, টিকা পেতে নিবন্ধনের জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

এদিকে, সরকারি কর্মকর্তারা এখনই বলতে পারছেন না যে টিকা গ্রহণে আগ্রহী ব্যক্তিরা ঠিক কবে নিবন্ধনের অ্যাপ ব্যবহার করতে পারবেন। এরমধ্যে, ১৮ বছরের কম বয়সী ও গর্ভবতী নারীসহ মোট ৭ কোটি মানুষ টিকা পাবে না।

এদিকে, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, টিকা গ্রহণকারীদের নিবন্ধনের জন্য একটি অ্যাপ তৈরি করেছে আইসিটি বিভাগ। এখন তা পরীক্ষা করে দেখা হচ্ছে। এর পরীক্ষা দু-এক দিনের মধ্যে শেষ হবে। আইসিটি থেকে বলা হয়েছে, জাতীয় পরিচয়পত্র ছাড়া কোন মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা আপাতত নেই।

গতকাল বুধবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে টিকা নিয়ে সরকারের সার্বিক প্রস্তুতি বিষয়ে জানানোর জন্য সংবাদ ব্রিফিংয়ের আয়োজন করা হয়েছিল। ব্রিফিংয়ে আইসিটি বিভাগের কর্মকর্তারা টিকা গ্রহণকারীরা কীভাবে অনলাইনে নিবন্ধন করবেন, তার কিছু কারিগরি দিক উপস্থাপন করেন।

সেখানে সংবাদকর্মীদের জানানো হয়, সম্পূর্ণভাবে টিকাদান শুরুর আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতালে ৫০০ থেকে ৬০০ জন ব্যক্তিকে টিকা দিয়ে সাত দিন পর্যবেক্ষণে রাখা হবে।

এসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়কারী জুয়েনা আজিজ জানান, প্রথমে টিকার ড্রাই রান হবে। তারপর সারা দেশে পরিকল্পনা অনুযায়ী টিকা দেওয়া শুরু হবে।

পাশাপাশি স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান জানান, আজ বৃহষ্পতিবার ভারতের উপহারের টিকা দেশে আসার পর এ মাসের ২৭ বা ২৮ তারিখে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকা দেওয়া শুরু হতে পারে। প্রধানমন্ত্রীর ভার্চুয়ালি টিকাদান কর্মসূচি অনুষ্ঠানে যোগ দেবার কথা রয়েছে। সেই দিন সম্মুখসারির স্বাস্থ্যকর্মী, শিক্ষক, সাংবাদিক, পুলিশসহ বিভিন্ন শ্রেণি-পেশার ২০ থেকে ২৫ জনকে টিকা দেওয়া হবে। তবে, এখনো হাসপাতাল ও তারিখ চূড়ান্ত করা হয়নি।

স্বাস্থ্যসচিব আরো জানান, উপহারের টিকার বাইরে বেক্সিমকোর মাধ্যমে আসা টিকা ৮ ফেব্রুয়ারির আগে সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ে পৌঁছে দেওয়া হবে। তারপরই একযোগে দেশজুড়ে শুরু হবে টিকা দেওয়া কর্মসূচি।

বেসরকারি প্রতিষ্ঠানকে টিকাদানের অনুমতি দেওয়া হবে কি না, এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান বলেন, রাজধানীর বেশ কিছু বড় হাসপাতাল টিকা দানের অনুমতি চাইলেও সরকার আপাতত সরকারি প্রতিষ্ঠানের বাইরে টিকাদান কার্যক্রম চালাতে চাইছে না।

তবে, টিকা সংরক্ষণ ব্যবস্থা কেমন, টিকাদানের পর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে বা মৃত্যুর ঘটনা ঘটলে তা কীভাবে মোকাবেলা করবে, তার তথ্য সরকারকে জানানোর ব্যবস্থা থাকতে হবে -এরকম কিছু শর্ত সাপেক্ষে বেসরকারি প্রতিষ্ঠানকে টিকা দেয়ার কথা ভাবছে সরকার। তবে বেসরকারি প্রতিষ্ঠানে টিকা নিতে আগ্রহীদের নিবন্ধনপ্রক্রিয়া কী হবে, তা এখনো আইসিটি বিভাগ ঠিক করেনি বলে জানা গেছে।

Advertisement
Share.

Leave A Reply