fbpx

নিরাপত্তা ঝুঁকিতে আইফোন, সফটওয়্যার আপডেটের তাগিদ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারীদের খুব তাড়াতাড়ি সফটওয়্যার আপডেট করার তাগিদ দিয়েছে অ্যাপল। আইফোন ব্যবহারকারীদের আইওএস এবং আইপ্যাড ব্যবহারকারীদের জন্য আইপ্যাডওএস অপারেটিং সিস্টেম ১৪.৪ সংস্করণে আপডেট করতে বলেছে প্রতিষ্ঠানটি।

মার্কিনী গণমাধ্যম ফক্স নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

হ্যাকারদের হাত থেকে মূলত নিজের ডিভাইসকে নিরাপদ রাখতেই এই পরামর্শ দিচ্ছে প্রতিষ্ঠানটি। অ্যাপলের ডিভাইসে তিনটি নিরাপত্তা ত্রুটি দেখা দিলে সঙ্গে সঙ্গে সফটওয়্যার হালনাগাদটি সরবরাহ করে অ্যাপল।

অ্যাপল বলছে, ‘হ্যাকাররা হয়তো এরই মধ্যে নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে তথ্য হাতিয়ে নিচ্ছে। অ্যাপলে কর্মরত এক গবেষকের চোখে সর্বপ্রথম এই ত্রুটিটি ধরা পড়ে।’

তার ভাষ্য মতে, আইওএস ও আইপ্যাডওএসের আগের সংস্করণগুলোতে অপারেটিং সিস্টেমের মূল কাঠামো, অর্থাৎ কার্নেলে একটি এবং ওয়েব ব্রাউজার ইঞ্জিন ওয়েবকিটে দুটি ত্রুটি ছিল।

তবে এখন পর্যন্ত অ্যাপল এই বিষয়ে অফিসিয়ালি কিছু জানায় নি। কারা সে ত্রুটির সুযোগ নিচ্ছে, কারা আক্রান্ত হয়েছে কিংবা আদৌ কোনো সাইবার হামলা হয়েছে কি না, এ ব্যাপারে স্পস্ট করে কিছু বলেনি প্রতিষ্ঠানটি।

ঝুঁকিতে আছে যেসকল ডিভাইস
আইফোন ৬ এস এবং এর পরবর্তী সংস্করণগুলো

আইপ্যাড এয়ার ২ এবং এর পরবর্তী সংস্করণগুলো

আইপ্যাড মিনি ৪ এবং এর পরবর্তী সংস্করণগুলো

আইপড টাচ (সপ্তম প্রজন্ম) এবং এর পরবর্তী সংস্করণগুলো

হালনাগাদ করার পদ্ধতি

অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ আপডেট করতে হলে ‘সেটিংস’ অ্যাপ চালু করে ‘জেনারেল’-এ যেতে হবে। পরে ‘সফটওয়্যার আপডেট’ অংশে গিয়ে নিজের ডিভাইসকে আপডেট দিতে হবে।

Advertisement
Share.

Leave A Reply