fbpx

নির্মাতা মোহন খান মারা গেছেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের অন্যতম নাট্যকার ও নির্মাতা মোহন খান মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। মঙ্গলবার আনুমানিক রাত ১২ টার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুর খবর বিবিএস বাংলাকে নিশ্চিত করেছেন নির্মাতা এস এ হক অলিক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

জানা গেছে, মোহন খানের মস্তিষ্কে টিউমার হয়েছিল। কিছু দিন আগে তিনি ব্রেইন টিউমার অপসারণ শেষে বাসায় ফিরেছিলেন। এরপর ঘাড়ের হাড়েও একটি অস্ত্রোপচার করা হয় নির্মাতার। পরে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্ট দেওয়া হয়।

মোহন খানের মৃত্যুতে ডিরেক্টরস গিল্ড বাংলাদেশের পক্ষ থেকে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়েছে।

সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, বুধবার বাদ যোহর লালমাটিয়া জামে মসজিদ (বিবি মসজিদ) প্রাঙ্গনে মরহুমের জানাজা হবে। পরে তাকে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে।

মোহন খান ৫ শতাধিক নাটক নির্মাণ করেছেন। এর মধ্যে ৩ শতাধিক নাটক তিনি নিজেই রচনা করেছেন। তার লেখা বিটিভির সাড়া জাগানো নাটক ‘তিতির ও শঙ্খচিল’। যা প্রযোজনা করেছিলেন আবদুল্লাহ আল মামুন। শূন্য দশকের পুরোটাজুড়ে তিনি ছোটপর্দা শাসন করেছিলেন নাটক নির্মাণ করে।

উল্লেখ্য, ১৯৮৮ সাল থেকে দেশের টেলিভিশন নাটক পরিচালনা ও রচনায় পরিচিতি মুখ মোহন খান। এটিএন বাংলায় অনুষ্ঠান বিভাগেও কাজ করেছেন তিনি। মোহন খান পরিচালনায় আসেন ‘আমার দুধমা’ নাটক দিয়ে। এটি প্রচার হয় বিটিভিতে। এ ছাড়াও ‘সমুদ্রে গাঙচিল’, ‘সেই আমরা’, ‘নীড়ের খোঁজে গাঙচিল’, ‘জেগে উঠো সমুদ্র’, ‘মেঘবালিকা’, ‘দূরের মানুষ’, ‘আঙ্গুর লতা’, ‘হৃদয়পুরের গল্প’ তার আলোচিত নাটক।

Advertisement
Share.

Leave A Reply