fbpx

নিয়ম না মানলে স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে টিকটকের ভিডিও

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নিজস্ব কমিউনিটির নীতিমালা না মানলে ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে টিকটক। নিজেদের সুরক্ষা বাড়াতে এবং অপ্রাসঙ্গিক বিষয়ে মনোযোগ এড়াতে নতুন এ প্রক্রিয়া আনছে এই ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নির্দিষ্ট কিছু কনটেন্টের জন্য টিকটক নতুন এই প্রক্রিয়া নিয়ে আসবে। আর তখনই তারা স্বয়ংক্রিয়ভাবে মুছে দেওয়ার প্রক্রিয়াটি পরীক্ষামূলকভাবে শুরু করবে।

বর্তমান নীতিমালা অনুযায়ী, কোনো ভিডিও নীতিমালা লঙ্ঘন করছে মনে করলে তা টিকটকের প্রযুক্তি প্রথমে শনাক্ত করে এবং সেটিকে ফ্ল্যাগ করে রাখে। এরপর টিকটকের সুরক্ষা দলের সদস্যরা সে ভিডিও খতিয়ে দেখেন। ফ্ল্যাগ করে রাখা ভিডিও নীতিমালা লঙ্ঘন করে থাকলে তা মুছে দেওয়া হয় এবং কনটেন্ট পোস্টকারীকে নোটিফিকেশন পাঠানো হয়।

কিন্তু এখন তারা এ প্রক্রিয়া থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে। যেখানে প্রাপ্তবয়স্ক নগ্নতা ও যৌন ক্রিয়াকলাপ, সহিংসতা ও গ্রাফিক কনটেন্ট, অবৈধ কার্যক্রম ও নিষিদ্ধ পণ্য – এরকম ছোট সুরক্ষা লঙ্ঘনকারী কনটেন্টের বিরুদ্ধে নতুন প্রক্রিয়ায় ব্যবস্থা নেওয়া হবে।

তবে আগের নীতিমালা বহাল রেখে টিকটক একে বাড়তি সংযোজন হিসেবে দাবি করছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, নতুন সংযোজনটি হয়রানি, ভুল তথ্য এবং বিদ্বেষমূলক ব্যবহারের মতো আরও প্রাসঙ্গিক ও তারতম্যমূলক খাতে মনোযোগী হতে সাহায্য করবে সুরক্ষা দলকে।

এ প্রসঙ্গে টিকটক জানিয়েছে, প্রথমে কেউ নীতিমালার লঙ্ঘন করলে প্রথমে তারা সতর্কমূলক বার্তা পাঠাবে। কিন্ত বারবার এটি লঙ্ঘন করতে থাকলে ব্যবহারকারীর অ্যাকাউন্ট এক পর্যায়ে গিয়ে স্থায়ীভাবে মুছে ফেলা হবে।

প্রসঙ্গত, চলতি বছরের প্রথম তিন মাসে নীতিমালা না মানায় টিকটক ছয় কোটি ২০ লাখ ভিডিও মুছে ফেলে। এর মধ্যে মার্কিন ব্যবহারকারীদেরই প্রায় ৮৫ লাখ ভিডিও ছিল।

Advertisement
Share.

Leave A Reply