fbpx

নেটফ্লিক্সের পর এবার ভ্যাট নিবন্ধন নিতে যাচ্ছে হইচই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নেটফ্লিক্সের পর এবার ভ্যাট নিবন্ধন নিতে যাচ্ছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হইচই। অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে শিগগিইরই তারা ভ্যাট নিবন্ধন নেবে বলে জানা গেছে। এরই মধ্যে প্রতিষ্ঠানটির প্রতিনিধিদের সঙ্গে এনবিআর ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের এ নিয়ে আলোচনা চলছে।

এখন পর্যন্ত দেশে ফেসবুক, গুগল, অ্যামাজন, মাইক্রোসফট ও নেটফ্লিক্স অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধন নিয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সকল প্রতিষ্ঠানের কাছ থেকে মোটা অঙ্কের ভ্যাট আদায় করেছে।

পেশাদারদের যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠান লিংকডইন এর সঙ্গেও এ ভ্যাট নিবন্ধন নিয়ে আলোচনা হচ্ছে।

গত ২৩ মে গুগল প্রথম অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নেয়। এরপর অ্যামাজন, ফেসবুকও ভ্যাট  নিবন্ধন নেয়। ফেসবুকের তিনটি সহযোগী-ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড, ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড ও ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেডের নামে ভ্যাট নিবন্ধন নিয়েছে। আর মাইক্রোসফট গত জুলাই মাসে ভ্যাট নিবন্ধন নিয়েছে।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ন কবির বলেন, ‘দেশের কার্যরত সব বড়  অনাবাসী কোম্পানিগুলো ভ্যাট নিবন্ধনের আওতায় চলে আসছে। এখন হইচই এর সঙ্গে আলোচনা চলছে। আশা করছি, খুব শিগগিরই তারা ভ্যাট নিবন্ধন নেবে।’

তিনি আরও বলেন, ‘এসব অনাবাসী প্রতিষ্ঠানগুলো যাতে সহজে ভ্যাট রিটার্ন ও ভ্যাটের টাকা পরিশোধ করতে পারে, সেই বিষয়টিকেই বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। কতটা স্বচ্ছতার সঙ্গে লেনদেনের হিসাব দিচ্ছে, তা ধীরে ধীরে দেখা হবে।’

ভারতের এসভিএফ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেডের মালিকাধীনে একটি জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হচ্ছে হইচই । ২০১৭ সালের ২০ সেপ্টেম্বর এটি যাত্রা শুরু করে। এটি বাংলার প্রথম ওভার দ্য টপ প্ল্যাটফর্ম, যা বিশ্বব্যাপী বাংলা ভাষার বিষয়বস্তুর উপর দৃষ্টি নিবদ্ধ করে।

Advertisement
Share.

Leave A Reply