fbpx

নেটফ্লিক্সের ১৫০ কর্মী ছাঁটাই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কপালে শনির দশা লেগেছে যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্সের। গত কয়েক বছর ধরে ওটিটি প্ল্যাটফর্মে রাজত্ব করে আসা এই ভিডিও স্ট্রিমিং পরিষেবা এখন গ্রাহক হারাতে চলেছে।

বিবিসির এক প্রতিবেদন জানিয়েছে, গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো নেটফ্লিক্সের গ্রাহক (সাবস্ক্রাইবার) কমেছে। এ কারণে সংস্থাটি তাদের ১৫০ জন কর্মী ছাঁটাই করার ঘোষণা দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার নেটফ্লিক্স এক বিবৃতিতে গ্রাহকসংখ্যা কমায় ১৫০ জন কর্মীকে ছাঁটাইয়ের এ ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অফিস থেকে এ কর্মী ছাঁটাই করা হয়। এ সংখ্যা উত্তর আমেরিকায় কাজ করা কর্মীদের ২ শতাংশ।

কর্মী ছাঁটাই প্রসঙ্গে নেটফ্লিক্স বিবৃতিতে বলেছে, ‘কোম্পানির রাজস্ব কমে যাওয়ার কারণে কর্মী ছাঁটাই করা হচ্ছে। আমরা কর্মীদের ছাঁটাই করতে চাই না। তারপরও এবারের এ পরিবর্তন প্রাথমিকভাবে কর্মীর ব্যক্তিগত পারফরমেন্সের চেয়েও ব্যবসায়িক চাহিদার কারণে করা হচ্ছে।’

তবে প্রতিষ্ঠানটি কোন্ বিভাগ থেকে কর্মী ছাঁটাই করছে, সে বিষয়টি গোপন রাখলেও লস অ্যাঞ্জেলেস টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, রিক্রুটিং, কমিউনিকেশন ও কনটেন্ট বিভাগ থেকে এই কর্মী ছাঁটাই করা হচ্ছে।

চলতি বছরের প্রথম তিন মাসে গ্রাহক নিয়ে বিশাল ধাক্কা খায় এই স্ট্রিমিং প্ল্যাটফর্ম। তিন মাসে তারা দুই লাখ গ্রাহক হারায়। শুধু তাই নয়, জুনের মধ্যে আরও ২০ লাখ গ্রাহক কমে যাবে বলেও আভাস পেয়েছে প্রতিষ্ঠানটি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী নেটফ্লিক্সের ২২ কোটি গ্রাহক রয়েছে। এতো সংখ্যক গ্রাহক নিয়ে স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে শীর্ষে অবস্থান ছিল এ সংস্থার। তবে সম্প্রতি ডিজনি প্লাস, এইচবিও, আমাজন প্রাইম ভিডিওসহ আরও কয়েকটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম বাজারে আসায় নেটফ্লিক্স একক আধিপত্য হারায়।

নেটফ্লিক্সের দাবি, ১০ কোটির বেশি ব্যবহারকারী পাসওয়ার্ড বিনিময় করে নিয়ম ভঙ্গ করছে। এ ক্ষতি পুষিয়ে আনতে বিজ্ঞাপন দেখানোর চিন্তাভাবনাও করছে তারা।

নেটফ্লিক্সের সহপ্রতিষ্ঠাতা রিড হাস্টিংস বলেছিলেন, ‘আমাদের যখন দ্রুত প্রসার হচ্ছিল, তখন অ্যাকাউন্ট ভাগাভাগি করে ব্যবহার বন্ধে আমরা খুব একটা গুরুত্ব দিয়ে কাজ করিনি। এখন আমরা অত্যন্ত কঠোরভাবে কাজটি করব।’

Advertisement
Share.

Leave A Reply