fbpx

নৌযান শ্রমিকরা সর্বনিম্ন মজুরি চান ২০ হাজার টাকা, যাবেন ধর্মঘটে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নৌযান শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ করাসহ ১০ দফা দাবিতে বরিশালে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বেতন বৃদ্ধির দাবিতে আগামী মাসের প্রথম সপ্তাহে নৌযান শ্রমিকরা অবিরাম ধর্মঘট শুরু করতে পারেন। এর প্রস্তুতি হিসেবে উপকূলীয় জেলা শহরগুলোতে মানববন্ধন-সমাবেশ করছেন তারা।

গতকাল দুপুরে বাংলাদেশ লঞ্চ লেবার অ্যাসোসিয়েশন বরিশাল শাখার আয়োজনে নগরীতে বিভিন্ন লঞ্চে কর্মরত নৌযান শ্রমিকরা বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশে অংশ নেন।

অ্যাসোসিয়েশনের বরিশাল জেলা সভাপতি শেখ আবুল হাসেম মাস্টারের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক আবু সাঈদ, বজলুর রহমান, একিন আলী, কামরুল ইসলাম, হারুন অর রশিদ মাহবুব, মোসলেম সিকদার, কবির হোসেন, আসাদুজ্জামান, তুষার সেন প্রমুখ। এর আগে নৌযান শ্রমিকরা বরিশাল নৌবন্দর এলাকায় বিক্ষোভ মিছিল করে বরিশাল নগরীর সদর রোডে মানববন্ধন কর্মসূচি পালন করেন।

অ্যাসোসিয়েশনের বরিশাল জেলা সভাপতি মাস্টার আবুল হাসেম জানান, সর্বশেষ বেতন বৃদ্ধি করা হয় ২০১৬ সালে। তখন বেতন নির্ধারিত হয় ১২ হাজার টাকা। গত ছয় বছরে দ্রব্যমূল্য দ্বিগুণ হয়েছে। লঞ্চে ভাড়া বাড়ানো হয়েছে কয়েক দফা। কিন্তু শ্রমিকদের বেতন বাড়েনি। শ্রমিকদের দাবি, বর্তমান বাজারদর বিবেচনা করে নৌযান শ্রমিকদের সর্বনিম্ন বেতন ২০ হাজার টাকা করতে হবে।

মাস্টার আবুল হাসেম আরো জানান, বেতন বৃদ্ধির দাবি বাস্তবায়নের জন্য নৌযান চলাচলকারী জেলাগুলোতে শ্রমিকরা পর্যায়ক্রমে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করছেন। শোকের মাস শেষে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে সারা দেশে শ্রমিকরা একযোগে কর্মবিরতিতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

Advertisement
Share.

Leave A Reply