fbpx

নয়াদিল্লিতে ‘আইআইটিএফ-২০২১’এ বাংলাদেশ প্রদর্শন করবে দেশীয় পণ্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রবিবার (১৪ নভেম্বর) নয়াদিল্লিতে শুরু হতে যাচ্ছে ৪০তম ভারত আন্তর্জাতিক বাণিজ্য মেলা (আইআইটিএফ)-২০২১। আর এই মেলায় বিভিন্ন বাংলাদেশী পণ্য বিশেষ করে দেশের ঐতিহ্যবাহী নকশিকাঁথা, জামদানি শাড়ি, ঢাকাই মসলিন শাড়ি, পাট ও কাঠের কারুকাজ প্রদর্শিত হবে।

মেলা সূত্র থেকে জানা যায়, মেলাটি ১৪ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত শহরের প্রগতি ময়দানে ‘আত্মনির্ভর ভারত’ থিম নিয়ে সংস্কারকৃত প্রদর্শনী হলে অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশের অর্থনীতি, রপ্তানি সম্ভাবনা, অবকাঠামো, সরবরাহ চেইন, চাহিদা ও দেশের প্রাণোচ্ছ্বল জনমিতির ওপর ফোকাস করাই মূল লক্ষ্য বলে জানিয়েছে মেলা কর্তৃপক্ষ।

মেলা সূত্র থেকে আরও জানা যায়, স্থানীয় অংশগ্রহণকারীদের সাথে বাংলাদেশসহ বিশ্বের মোট নয়টি দেশ আফগানিস্তান, বাহরাইন, কিরগিজস্তান, নেপাল, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক ‘আইআইটিএফ-২০২১’-এ তাদের পণ্যের সাথে অংশগ্রহণ করছে। যারা অন্যান্য পণ্যের পাশাপাশি তাদের বিভিন্ন রাজ্যের ভারতীয় ঐতিহ্যবাহী পণ্য প্রদর্শন করবে।

আইআইটিএফ-এর ম্যানেজিং ডিরেক্টর এলসি গোয়াল সংবাদমাধ্যমকে জানান, এই মেলায় তিন হাজারেরও বেশি প্রদর্শক, রাজ্য সরকার ও কেন্দ্রীয় মন্ত্রণালয় অংশগ্রহণ করবে। প্রদর্শক ও দর্শনার্থী অংশগ্রহণের দিক থেকে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার (আইআইটিএফ) বিশ্বের বৃহত্তম বাণিজ্য মেলাগুলোর অন্যতম।

এদিকে বাংলাদেশ হাইকমিশন সূত্র থেকে জানা গেছে, এবারের মেলায় পণ্য নিয়ে অংশ নিতে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মাধ্যমে পাঁচটি বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করা হয়েছে। সেগুলো হলো -বাংলাদেশ লোকশিল্প ও কারুশিল্প ফাউন্ডেশন, প্রাণ এগ্রো লিমিটেড, আধুনিক জামদানি ও থ্রি পিস, আধুনিকা, জেডএম ট্রেডার্স।

বাংলাদেশের স্টলে প্রদর্শিত পণ্যের মধ্যে মেলায় থাকবে, নকশিকাঁথা, জামদানি, ঢাকাই মসলিন, মিরপুর কাতান, রাজশাহী সিল্ক, বুটিক ও সব ধরনের শাড়ি, পাটের পণ্য, কাঠের কারুপণ্য এবং পানীয়, মিষ্টান্ন ও রান্নার আইটেম।

মেলা সূত্র জানিয়েছে, এই বাণিজ্য মেলার কার্যদিবস ১৩ থেকে ১৮ নভেম্বর এবং সাধারণ জনগণের জন্য ১৯ থেকে ২৭ নভেম্বর। তারা বলেন, দর্শনার্থীদের অতিরিক্ত আকর্ষণের মধ্যে রয়েছে, অতীতের মতো রাজ্য দিবস উদযাপন, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

Advertisement
Share.

Leave A Reply