fbpx

পটুয়াখালীর ২২ গ্রামে পালিত হচ্ছে ঈদুল ফিতর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পটুয়াখালীর ২২টি গ্রামে পাঁচ হাজারের বেশি মানুষ বুধবার (১২ মে) ঈদুল ফিতর পালন করছে। প্রতিবছর সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের সঙ্গে মিল রেখে দেশের কিছু জায়গায় একদিন আগে ঈদুল ফিতর পালন করলেও এবারই এর ব্যতিক্রম ঘটেছে।

সকাল সাড়ে দশটার দিকে পটুয়াখালী বদরপুর দরবার শরীফ মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মসজিদের খতিব মাওলানা শফিকুল ইসলাম আব্দুল গনি। স্বাস্থ্যবিধি মেনে সবাই মসজিদে প্রবেশ করে ঈদের জামাতে অংশ নেন। নামাজ শেষে বৈশ্বিক মহামারি করোনা থেকে দেশ ও জাতির মুক্তি এবং বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

খতিব নাজসুম সাহাদাত দাবি করেন, মঙ্গলবার (১১ মে) নাইজেরিয়া, সোমালিয়াসহ সাতটি রাষ্ট্রে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে এবং সেসব রাষ্ট্রে বুধবার ঈদুল ফিতর পালন করা হচ্ছে। যেহেতু পৃথিবীর এক প্রান্তে চাঁদ দেখা গেছে, সে কারণে আজ তারা ঈদুল ফিতর উদযাপন করছেন।

নামাজ শেষে সবাই একে অপরের সঙ্গে কোলাকুলি করেন এবং মিষ্টিমুখ করানো হয়।

অন্যদিকে বদরপুর দরবার শরীফের পক্ষ থেকে বলা হয়েছে, মঙ্গলবার নাইজেরিয়া, সোমালিয়াসহ সাতটি দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। তবে এ খবরের কোনো সত্যতা পাওয়া যায় নি।

নাইজেরিয়ান সংবাদমাধ্যম দ্য ক্যাবল-এর খবরে বলা হয়েছে, মঙ্গলবার নাইজেরিয়ার কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। বৃহস্পতিবার দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে। নাইজেরিয়ান সুপ্রিম কাউন্সিল ফর ইসলামিক অ্যাফেয়ার্স (এনএসসিআইএ) এ ঘোষণা দিয়েছে।

বাকি ছয়টি দেশেও ঈদ উদযাপনের সত্যতা পাওয়া যায়নি।

Advertisement
Share.

Leave A Reply