fbpx

পদ্মা ও মেঘনার নামেই হচ্ছে দেশের আরও দুই বিভাগ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে দুই নদী পদ্মা ও মেঘনার নামেই হচ্ছে নতুন দুটি প্রশাসনিক বিভাগ। ফরিদপুরের কয়েকটি জেলা নিয়ে হচ্ছে ‘পদ্মা’ বিভাগ ও কুমিল্লার জেলাগুলো নিয়ে হচ্ছে মেঘনা’ বিভাগ।

দেশে প্রধান দুই নদীর নামে নতুন দুই বিভাগের নাম দিয়ে প্রস্তাব চূড়ান্ত করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

আগামী ২৭ নভেম্বর (রবিবার) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় পদ্মা ও মেঘনা বিভাগ গঠনের প্রস্তাব উঠছে বলে জানা গেছে মন্ত্রিপরিষদ বিভাগের এক সূত্রে। ওইদিন সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহত্তর ফরিদপুরের পাঁচ জেলা ফরিদপুর, শরীয়তপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ ও মাদারীপুর নিয়ে পদ্মা নদীর নাম অনুযায়ী পদ্মা বিভাগ হচ্ছে।

এদিকে কুমিল্লার  তিনটি কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর এবং বৃহত্তর নোয়াখালীর তিন জেলা নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর থাকছে ‘মেঘনা’ বিভাগে। বৃহত্তর কুমিল্লা ও বৃহত্তর নোয়াখালীর ছয়টি জেলায় প্রায় দুই কোটি মানুষের বসবাস।

তবে আর কোনো বিভাগের নাম সংশ্লিষ্ট জেলার নামে হবে না বলে একাধিক বৈঠকে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন এই বিভাগ দুটি নিকারের অনুমোদন পেলে দেশে বিভাগের সংখ্যা হবে ১০টি।

বর্তমানে দেশে আটটি প্রশাসনিক বিভাগ রয়েছে। এগুলো হলো ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ।

এছাড়া সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় পৌরসভা গঠন, বগুড়ার সারিয়াকান্দি উপজেলার কাজলা ও বোয়াইল ইউনিয়নের ‘বিরোধপূর্ণ’ অংশ বিয়োজন করে জামালপুরের মাদারগঞ্জ উপজেলার সঙ্গে সংযোজন করে মাদারগঞ্জ উপজেলার সীমানা পুনর্গঠন এবং ময়মনসিংহের নান্দাইল পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব ওঠার কথা রয়েছে নিকারের আলোচনায়।

Advertisement
Share.

Leave A Reply