fbpx

পদ্মা ব্যাংকের এমডির বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ !

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নিয়ম থাকার পরেও, অনুমতি না নিয়ে কানাডা সফরে গিয়ে পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (প্রধান নির্বাহী কর্মকর্তা) এহসান খসরু তার ‘দায়িত্ব পালনে অবহেলা’ করেছেন বলে মনে করছে দেশের ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে এ ধরনের‘অবহেলা ব্যাংকের সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে ‘বড় ধরনের অন্তরায়’, যা ‘মোটেই গ্রহণযোগ্য নয়’।

গত মাসের শেষ দিকে এহসান খসরুকে চিঠি দিয়ে দায়িত্বে অবহেলা এবং অনুমোদন না নিয়ে বিদেশ সফরের বিষয়ে ব্যাখ্যা চায় কেন্দ্রীয় ব্যাংক । ৭ জানুয়ারি মধ্যে তাকে জবাব দিতে বলা হয়। তবে এ বিষয়ে এহসান খসরুর কোন বক্তব্য পাওয়া যায়নি ।

পদ্মা ব্যাংকের কর্মকর্তারা জানায় , গত ১৯ ডিসেম্বর এহসান খসরু কানাডা গেছেন। ১১ জানুয়ারি তার দেশে ফেরার কথা রয়েছে।

এর আগে গত বছরের ২৩ মার্চ বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে ব্যাংকের এমডি ও প্রধান নির্বাহীদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে অনুমোদন নেওয়ার বাধ্যবাধকতা আরোপ করা হয়। সেখানে বলা হয়, ব্যাংক-কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তার যথাসম্ভব সার্বক্ষণিক কর্মস্থলে অবস্থান গুরুত্বপূর্ণ। কিন্তু কিছু ব্যাংক-কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা দাপ্তরিক কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান করছেন। তাতে ব্যাংকের কাজের গতি কমার পাশাপাশি ব্যবস্থাপনা ও আর্থিক ক্ষতির ঝুঁকি তৈরি হচ্ছে।

এই প্রেক্ষিতে ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাকে দীর্ঘ সময়ের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান যতদূর সম্ভব পরিহার করার পরামর্শ দেওয়া হয়। সেই সঙ্গে দেশের বাইরে যাওয়ার আগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেওয়া বাধ্যতামূলক করা হয়।

সেজন্য ব্যাংক থেকে সরবরাহ করা আবেদনপত্রের সাথে পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের অনুলিপি, ভ্রমণের প্রস্তাবিত সময়, ভ্রমণের উদ্দেশ্য এবং দেশের বাইরে অবস্থানকালীন ঠিকানা ভ্রমণের ১৫ কর্মদিবস আগে বাংলাদেশ ব্যাংকে দাখিল করতে বলা হয়।

 

Advertisement
Share.

Leave A Reply