fbpx

পদ্মা সেতুতে ১০০ দিনে টোল আদায় ২১৫ কোটি ৫০ লাখ টাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন স্বপ্নের পদ্মা সেতু। দেখতে না দেখতেই সেই সেতু উদ্বোধনের ১০০ দিন পার হয়ে গেল। এরই মধ্যে এই সেতু থেকে টোল আদায় হয়েছে ২১৫ কোটি ৫০ লাখ টাকারও বেশি।

প্রতিদিনের গড় টোল আদায় সোয়া ২ কোটি টাকারও বেশি। এই ১০০ দিনে সেতু দিয়ে যান চলাচল করেছে ১৫ লাখ ৪০ হাজারের বেশি, প্রতিদিন যান চলেছে গড়ে ১৫ হাজার ৪০০ টি।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মোহাম্মদ ফেরদৌস জানান, গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধনের পরদিন সকাল ৬টা থেকে যান চলাচল উন্মুক্ত হয়। সে হিসাবে ৩ অক্টোবর পদ্মা সেতু চালুর ১০০ দিন পূর্ণ হয়েছে।

জুন মাসের ৫ দিনে ১১ লাখ ৭১ হাজার ৪টি যান চলাচলে টোল আদায় হয়েছে ১০ কোটি ১৪ লাখ ১ হাজার ৮৫০ টাকা। প্রতিদিন গড়ে ২৩ হাজার ৪২১ যান চলাচলে গড় আয় ২ কোটি ২৮ লাখ ৩৭০ টাকা। জুলাই মাসে ৫ লাখ ৮৭ হাজার ২০ যান চলাচলে আয় হয়েছে ৭৮ কোটি ৫০ লাখ ১৯ হাজার ৪০০ টাকা। প্রতিদিন গড়ে ১৮ হাজার ৯৩৬ যান চলাচলে গড় আয় ২ কোটি ৫৩ লাখ ৩২ হাজার ২০৬ টাকা।

আগস্ট মাসজুড়ে ৪ লাখ ১২ হাজার ৩০৩ যান চলাচলে টোল জমা হয়েছে ৬১ কোটি ৯৭ লাখ ৩৪ হাজার ৪০০ টাকা। প্রতিদিন গড় ১৩ হাজার ৩০০ যান চলাচলে গড় টোল আদায় হয়েছে ১ কোটি ৯৯ লাখ ৯১ হাজার ৪৩২ টাকা। সেপ্টেম্বরে ৩ লাখ ৮৭ হাজার ৬৪২ যান চলাচলে আয় হয়েছে ৫৯ কোটি ৫ লাখ ৬৭ হাজার ৫০ টাকা। গড়ে প্রতিদিনের ১২ হাজার ৯২১ যান চলাচলে গড় আয় ১ কোটি ৯৬ লাখ ৮৫ হাজার ৫৬৮ টাকা।

বর্তমানে সেতুতে বিশৃঙ্খলা এড়াতে মোটরসাইকেল চলাচল বন্ধ আছে। মোটরসাইকেল চালু হলে এই টোল আদায় আরও বাড়তো বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

Advertisement
Share.

Leave A Reply