fbpx

পদ্মা সেতুর উদ্বোধন: বাংলাদেশকে অভিনন্দন জানালো যেসব দেশ  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

উৎসব শুধু দেশে নয়, ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক অঙ্গনেও। পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে বাংলাদেশে যে মহা উৎসব চলছে, সে আনন্দে ভাগ নিয়ে বাংলাদেশের জনগন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে যুক্তরাষ্ট্র, ভারত, পাকিস্তানসহ নানা দেশ। দেশগুলো তাদের ঢাকাস্থ দূতাবাসের মাধ্যমে এ অভিনন্দন জানিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র পদ্মা সেতু নির্মাণকে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সংযুক্তি বিকাশে বাংলাদেশের নেতৃত্বের একটি উদাহরণ হিসেবে অভিহিত করেছে।

ঢাকায় মার্কিন দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, পদ্মা সেতু উদ্বোধনের এই মাহেন্দ্রক্ষণে বাংলাদেশকে অভিনন্দন জানাচ্ছে যুক্তরাষ্ট্র। সামষ্টিক অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যে মানুষ ও পণ্য পরিবহনের জন্য টেকসই অবকাঠামো নির্মাণ অপরিহার্য। পদ্মা সেতু বাংলাদেশের অভ্যন্তরে নতুন ও গুরুত্বপূর্ণ সংযোগ স্থাপন করবে। তেমনি এটি ব্যবসার বিকাশ ও জীবনের গুণগত মানোন্নয়নে ভূমিকা রাখবে। মার্কিন দূতাবাস বলেছে, পদ্মা সেতু নির্মাণ দক্ষিণ এশিয়ায় সংযুক্তির বিকাশে বাংলাদেশের নেতৃত্বের আরেকটি দৃষ্টান্ত।

এদিকে প্রতিবেশি দেশ ভারত শুক্রবার ঢাকাস্থ ভারতের হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বাংলাদেশের সরকার ও জনগণকে অভিনন্দন। এই সেতু শুধু আন্তঃবাংলাদেশ যোগাযোগকেই উন্নত করবে না, এটি বাংলাদেশ ও ভারতের মধ্যের সাধারণ অঞ্চলগুলোকে সংযুক্ত করার ক্ষেত্রে দরকারি লজিস্টিকস্ ও ব্যবসার জন্য প্রয়োজনীয় গতি আনবে। এই সেতু আমাদের দ্বিপাক্ষিক ও উপ-আঞ্চলিক সংযোগ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লিখে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। চিঠিতে শাহবাজ বলেন, আমি পদ্মা বহুমুখী সেতু প্রকল্প সম্পূর্ণ হওয়ায় আপনাকে এবং বাংলাদেশের জনগণকে আন্তরিক অভিনন্দন জানাই।

তিনি বলেন, ভ্রাতৃপ্রতিম বাংলাদেশের উন্নয়ন-যাত্রায় সেতুটির উদ্বোধন একটি গুরুত্বপূর্ণ যুগান্তকারী প্রতীক। এটি বাংলাদেশকে অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই, স্থায়ী উন্নয়নের শিখরে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, যেটা প্রধানমন্ত্রীর দৃঢ় সংকল্পের একটি প্রমাণ।

এশিয়া তথা বিশ্বের অন্যতম শক্তিধর রাষ্ট্র চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, ২৫ জুন একটি মহৎ দিন। এ দিন বহুল প্রতীক্ষিত পদ্মা বহুমুখী সেতু উদ্বোধন হতে যাচ্ছে, আর এক দশকের স্বপ্নপূরণ হতে চলেছে। পদ্মা সেতু আমার কাছে সাহস, সংকল্প ও সমৃদ্ধির প্রতীক। স্বপ্নের এই সেতু উদ্বোধন উপলক্ষে বাংলাদেশকে অভিনন্দন জানাই।

পিছিয়ে নেই দক্ষিণ কোরিয়াও। পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে দেশটি।

Advertisement
Share.

Leave A Reply