fbpx

পরিচালক সমিতির নির্বাচন, লড়বেন কাজী হায়াৎ-গুলজার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির ২০২৩-২০২৪ মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩০ ডিসেম্বর।

এ নির্বাচনকে সামনে রেখে এরইমধ্যে চলছে প্যানেল গঠন। এবারের নির্বাচনে সভাপতি পদে লড়ছেন পরিচালক ও অভিনেতা কাজী হায়াৎ। একই প্যানেল থেকে মহাসচিব পদে প্রার্থী হয়েছেন (সাবেক মহাসচিব) শাহীন সুমন। অন্য প্যানেল থেকে সভাপতি পদে মুশফিকুর রহমান গুলজার মনোনয়নপত্র জমা দিয়েছেন। গুলজার এর আগেও দু’বার পরিচালক সমিতির সভাপতির দায়িত্ব পালন করেছেন। এবার তার প্যানেলে মহাসচিব পদে জাকির হোসেন রাজু প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এ তথ্য বিবিএস বাংলাকে নিশ্চিত করেছেন কাজী হায়াৎ ও জাকির হোসেন রাজু দু’জনেই। দুই প্যানেলের সভাপতি-মহাসচিবের নাম চূড়ান্ত হলেও তাদের প্যানেলের সবার পরিচিতি পাওয়া যায়নি।

সভাপতি নির্বাচিত হলে চলচ্চিত্রের উন্নয়নের জন্য কোন বিষয়গুলোর নিয়ে প্রথমে কাজ করবেন, এমন প্রশ্নের উত্তরে কাজী হায়াৎ বলেন,‘নির্বাচিত হলে এফডিসিতে নিয়মিত শুটিংয়ের পরিবেশ সৃষ্টি করা আমাদের মূল্য লক্ষ থাকবে। কীভাবে কম খরচে এফডিসির লাইট, ক্যামেরাসহ অন্যান্য সুবিধা নিয়ে কম খরচে পরিচালকরা কাজ করতে পারেন, সেই সঙ্গে এফডিসির এমডি এবং তথ্য মন্ত্রীমহোদয়ের সঙ্গে মিটিংয়ের মাধ্যমে অল্প খরচে এফডিসিতে কাজের পরিবেশ তৈরি করব। আরেকটি বিষয়ে নিয়ে কাজ করব সরকারি অনুদান যেন এফডিসির প্রযোজকরা পান। বিভিন্ন সময় জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে যে সমস্যাগুলো সৃষ্টি হয় সেগুলো নিয়ে আমরা কাজ করতে চাই। ভবিষ্যতে যেন পুরস্কার নিয়ে আর কোনো সমস্যা তৈরি না হয়। এফডিসির মধ্যে কিছু অনিয়ম আছে সেগুলো দূর করতে চাই। সিনেমা উন্নয়নের জন্য কিছু করতে পারি কিনা সে ভাবনা থেকেই নির্বাচনে দাঁড়িয়েছি।’

জাকির হোসেন রাজু বলেন, ‘আমাদের গুলজার-রাজু প্যানেলের স্লোগান, ইশতেহার কোনো কিছু ঠিক করা হয়নি। শিগগিরই প্যানেলের সবাই একসঙ্গে বসে ঠিক করে জানাবো। এখন সবার দোয়া চাই।’

৩০ ডিসেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। নির্বাচন পরিচালনার জন্য আবদুল লতিফ বাচ্চুর নেতৃত্বে তিন সদস্যের একটি নির্বাচন কমিশন কাজ করছে। নির্বাচন কমিশনের সদস্য হচ্ছেন সামসুল আলম ও বিএইচ নিশান।

সভাপতি-মহাসচিবসহ এবারের নির্বাচনে ১৯টি পদের জন্য সমিতির ৩৬৮ জন ভোটার ভোট দিতে পারবেন।

সোহানুর রহমান সোহান ও শাহিন সুমন প্যানেল গত দুই বছর পরিচালক সমিতির নেতৃত্বে ছিল।

https://www.facebook.com/eveningshow.bbs/videos/3312899045616659

Advertisement
Share.

Leave A Reply