fbpx

পশ্চিমবঙ্গে ব্ল্যাক ফাঙ্গাসে প্রথম মৃত্যু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে করোনা সংক্রমণের মধ্যেই নতুন উদ্বেগ বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। দিল্লি ,মহারাষ্ট্র, গুজরাটের পর এবার ব্ল্যাক ফাঙ্গাসে আক্রন্ত হয়ে মারা গেলেন পশ্চিমবঙ্গের এক নারী।

এই নিয়ে পশ্চিমবঙ্গে চার জনের এই ফাঙ্গাসে সংক্রমিত হওয়ার খবর মিলেছে। শনিবার স্থানীয় গণমাধ্যম এই তথ্য দিয়েছে।

ব্ল্যাক ফাঙ্গাসের মোকাবিলায় এবার তৈরি হচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। আক্রান্তদের শনাক্ত করতে নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দপ্তর।

বৃহস্পতিবারের পর শুক্রবারও এ নিয়ে দফায় দফায় বিশেষজ্ঞদের সাথে বৈঠক করেন স্বাস্থ্য কর্মকর্তারা। মিউকরমাইকোসিস নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়। এর পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাস চিকিৎসার প্রোটোকল ও একটি নির্দেশিকাও তৈরি করেছে স্বাস্থ্য দপ্তর।

সংক্রমণ বাড়তে থাকায়, রাজস্থান ও তেলঙ্গানায় এর মধ্যেই মিউকরমাইকোসিসকে মহামারি হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। মহারাষ্ট্র ও গুজরাটেও বাড়ছে সংক্রমণের সংখ্যা। এ পরিস্থিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয় বৃহস্পতিবার ২৯ রাজ্যে চিঠি লিখে একে মহামারি হিসেবে ঘোষণা দেয়ার আহ্বান জানিয়েছে।

ভারতে করোনায় মৃত্যুর হারেও রাশ টানা যাচ্ছে না। গত ২৪ ঘণ্টায় মারা গেছে চার হাজারেরও বেশি। শনাক্ত হয়েছে আড়াই হাজারেরও বেশি জন। তবে দৈনিক আক্রান্তের থেকে বেশি মানুষ সুস্থ হয়ে ওঠায় কমছে সক্রিয় রোগীর সংখ্যা।

Advertisement
Share.

Leave A Reply