fbpx

পাঁচ মাসে পোশাক রপ্তানি বেড়েছে ২২ দশমিক ৯ শতাংশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি ২০২১-২২ অর্থবছরের পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) দেশে ২২ দশমিক ৯ শতাংশ পোশাক রপ্তানি বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।  বৃহস্পতিবার (২ ডিসেম্বর) ইপিবির প্রকাশিত সর্বশেষ তথ্যে  এই চিত্র দেখা গেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্যমতে, চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বরে) ১ হাজার ৯৭৯ কোটি ডলারের পণ্যর রপ্তানি হয়েছে। যা দেশীয় মুদ্রায় ১ লাখ ৬৮ হাজার ২১৫ কোটি টাকার সমান। চলতি বছরের প্রথম পাঁচ মাসে যে পণ্য রপ্তানি হয়েছে, তা গত বছরের একই সময়ের চেয়ে ২৪ দশমিক ২৯ শতাংশ বেশি।

এই পাঁচ মাসে পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৭৪৭ কোটি ডলার। তবে শেষ পর্যন্ত লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ দশমিক ২৭ শতাংশ বেশি রপ্তানি হয়েছে। আর জুলাই-নভেম্বরে তৈরি পোশাক খাতে রপ্তানি বেড়েছে ২২ দশমিক ৯ শতাংশ।

শুধু নভেম্বর মাসেই পোশাক রপ্তানি ৩২ দশমিক ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যার মধ্যে নিটওয়্যার খাতে প্রবৃদ্ধি ৩৩ দশমিক ০৫ শতাংশ এবং ওভেন খাতে প্রবৃদ্ধি ৩১ দশমিক ৪৮ শতাংশ।

রপ্তানিকারকরা বলছেন, গত তিন মাসের প্রবৃদ্ধির ধারা ইতিবাচক হলেও এটা স্থায়ী নাও হতে পারে। কোভিডজনিত লকডাউন শিথিল করার কারণে বিগত মাসগুলোতে পোশাকের ব্যবহার ও চাহিদা অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। তবে সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে সামনের দিনগুলোতে যে কোনো ধরনের ব্যবসায়িক সিদ্ধান্ত নেওয়ার সময় সতর্ক থাকার পরামর্শ দেন তারা।

Advertisement
Share.

Leave A Reply