fbpx

পাকিস্তানে নিষিদ্ধ উইকিপিডিয়া

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জনপ্রিয় অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়াকে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তানের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ (পিটিএ)। বেধে দেওয়া ৪৮ ঘণ্টা সময়ের মধ্যে আপত্তিকর ও পবিত্রতা ক্ষুণ্নকারী কনটেন্ট ব্লক না করা বা সরিয়ে না নেওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পিটিএর এক মুখপাত্র শনিবার এ তথ্য নিশ্চিত করেছেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ডন।

ডনের প্রতিবেদনে বলা হয়, বিতর্কিত কনটেন্ট ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়ার নির্দেশনা না মানায় পিটিএ বুধবারই উইকিপিডিয়ার সাইটে প্রবেশাধিকার সীমিত করে দিয়েছিল।

পিটিএ বলছে, ওয়েবসাইটটি তাদের অনুরোধের প্রেক্ষিতে কিছু তো বলেইনি, এমনকি প্রশ্নবিদ্ধ কনটেন্টগুলো সরিয়েও নেয়নি।

পিটিএ-র মুখপাত্র মালাহাত ওবায়েদ ডনকে বলেন, নির্দেশ না মানায় প্রাথমিকভাবে উইকিপিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে। উইকিপিডিয়া যদি নিয়ন্ত্রক কর্তৃপক্ষের চিহ্নিত পবিত্রতা ক্ষুণ্নকারী কনটেন্টগুলো সরিয়ে নেয়, তবে তাদের বিরুদ্ধে নেওয়া সিদ্ধান্ত পর্যালোচনা করে দেখা হবে।

উইকিপিডিয়া পরিচালনাকারী দাতব্য সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন বৃহস্পতিবার বলেছে, তারা উইকিপিডিয়ায় কী কী কনটেন্ট থাকবে এবং কীভাবে থাকবে, কীভাবে রাখা হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেন না।

উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বরে অপবিত্র কনটেন্ট প্রচারের কারণ দেখিয়ে উইকিপিডিয়া ও গুগল ইনকরপোরেটেডকে নোটিশ দিয়েছিল পিটিএ।

এছাড়া পাকিস্তান ২০১২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত তাদের দেশে ইউটিউব বন্ধ করে রেখেছিল। সাম্প্রতিক বছরগুলোতে দেশটি অশালীন, অনৈতিক কনটেন্টের কারণে একাধিকবার টিকটক বন্ধ রেখেছিল।

Advertisement
Share.

Leave A Reply