fbpx

পাচার হওয়া টাকা দেশের মানুষের হক, ফেরত আনার চেষ্টা করছি: অর্থমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিদেশে পাচার হওয়া টাকা দেশের মানুষের হক, এই টাকা ফেরত আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম  মুস্তফা কামাল।

১০জুন (শুক্রবার) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পরবর্তী সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন অর্থমন্ত্রী।

বিদেশে পাচার হওয়া টাকার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘যারা নিয়ে গেছেন বুঝতেই পারেননি, না বুঝেই নিয়ে গেছেন। আর এটা নতুন কিছু না। অনেক দেশে এটি কার্যকর করেছে। ইন্দোনেশিয়া ২০১৬ সালে এমন একটি ব্যবস্থা নেওয়া হয়েছিলে। তখন তারা ৯ দশমিক ৬ বিলিয়ন ডলার বিদেশ থেকে নিয়ে এসেছিল। তাই পাচার হওয়া টাকা আমাদের অর্থনীতির মূলধারায় নিয়ে আনার জন্যে চেষ্টা করছি।

আ হ ম মুস্তফা কামাল বলেন, টাকার একটা বৈশিষ্ট আছে, সেটা যেখানে বেশি রিটার্ন পায় সেখানে চলে যায়। টাকা পাচারের জন্য তারা বিভিন্ন সুযোগ ব্যবহার করে। জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড, নরওয়ে (পাচার ঠেকাতে) এ ধরনের উদ্যোগ নিয়েছে। বিভিন্ন কারণে টাকা চলে যাবে।

তবে এবারের বাজেটের বিশাল ব্যয় মেটানোর জন্য অর্থ সংগ্রহে অর্থমন্ত্রী নতুন একটি পথ খুঁজে বের করেছেন বলে জানান। বিদেশে  থাকা সম্পদের দায়মুক্তি দিয়ে তিনি তা দেশে আনার ঘোষণাও দিয়েছেন। যারা দেশ থেকে টাকা বিদেশে নিয়ে সম্পদ গড়েছেন, তারা বাজেটে প্রস্তাবিত সুযোগ নিয়ে সেই টাকা ফিরিয়ে আনবেন বলেই বিশ্বাস করেন অর্থমন্ত্রী।

এর আগে গতকাল ৯ জুন (বৃহস্পতিবার) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

Advertisement
Share.

Leave A Reply