fbpx

পাবনায় সুগার মিল বন্ধের ঘোষণায় ক্ষুব্ধ শ্রমিকদের আগুন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মিল খুলে দেবার দাবিতে শ্রমিকরা আগুন লাগিয়েছে পাবনা সুগারমিলে। বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সকালে পাবনা সুগার মিলের শ্রমিক-কর্মচারী ও আখচাষিরা তাদের মিল খুলে দেবার দাবিতে আগুন লাগানোর এ ঘটনা ঘটায়।

মিল চালুর ২৮ বছর পর পাবনা সুগার মিল বন্ধ করে দিল সরকার। বুধবার রাতে মিল বন্ধের বিষয়টি নিশ্চিত করেন পাবনা সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাইফ উদ্দিন আহম্মেদ।

পাবনায় সুগার মিল বন্ধের ঘোষণায় ক্ষুব্ধ শ্রমিকদের আগুন

পাবনা সুগার মিল, ছবিঃ  সংগৃহীত

চিনিকল বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়ে বাংলাদেশ খাদ্য ও চিনি শিল্প করপোরেশনের এক চিঠিতেই মিলের ১২’শ শ্রমিক-কর্মচারী আর ৭ হাজার আখচাষি পথে বসল।

এদিকে, আজ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) আখচাষি ও শ্রমিক-কর্মচারীরা মিল বন্ধের এ সিদ্ধান্তে  ক্ষুদ্ধ হয়ে তাদের দাবি তুলে ধরতে ঢাকায় চিনি শিল্পভবনে অবস্থান করবেন বলে জানা গেছে।

পাবনা চিনিকল সূত্র জানায়, মঙ্গলবার (১ ডিসেম্বর) শিল্প মন্ত্রণালয়ের ১১৬নং স্মারকের চিঠিতে বলা হয়েছে, চিনি সংগ্রহের হার, আখের জমি, মিলের অবস্থা ও দক্ষতা, লোকসান ও রক্ষণাবেক্ষণ ব্যয় বিবেচনায় চলতি আখ মাড়াই মৌসুমে ১৫টি চিনিকলের মধ্যে জরুরি বিবেচনায় ৯টি চিনিকলে উৎপাদনের কাজ চলবে। বাকি ৬টি মিলে আখ মাড়াই না করার প্রস্তাব দেয়া হয়েছে স্মারক চিঠিতে।

বাংলাদেশ খাদ্য ও চিনি শিল্প করপোরেশন থেকে ১৯১৯নং স্মারকে এ চিঠি  বুধবার (২ ডিসেম্বর) পাবনা সুগার মিলে পাঠানো হয়। যেসব চিনিকলগুলোর আখ মাড়াই বন্ধ করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে, পাবনা সুগার মিল, পঞ্চগড় সুগার মিল, শ্যামপুর সুগার মিল, কুষ্টিয়া সুগার মিল, সেতাবগ্ঞ্জ সুগার মিল ও রংপুর সুগার মিল।

মিল বন্ধের চিঠি আসার পরই বিক্ষুব্ধ শ্রমিক – কর্মচারী ও আখচাষিরা মহাসড়ক অবরোধের চেষ্টা করেন। কিন্তু, পুলিশের বাধার কারণে তা পণ্ড হয়ে যায়।

এদিকে, পাবনা সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাইফ উদ্দিন আহমেদ জানান, মিলের পাওনাদার আখচাষি ও শ্রমিক-কর্মচারীদের বেতনসহ যাবতীয় বকেয়া পাওনা পরিশোধসহ মিলের অবস্থার বর্ণনা দিয়ে শিল্পমন্ত্রণালয়কে অবগত করা হয়েছিল। এর ভিত্তিতে শিল্পমন্ত্রণালয় সমস্যা ও লোকসান বিবেচনা করে ৬টি সুগার মিল বন্ধ রাখার নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছে। তবে, বন্ধ হওয়া মিলের কিছু শ্রমিক – কর্মচারীকে চালু থাকা মিলগুলোতে যুক্ত করা হবে বলেও জানান মিলটির এমডি সাইফ উদ্দিন আহমেদ।

Advertisement
Share.

Leave A Reply