fbpx

পার্কে বেড়াতে যেতে পারবেন না আফগান নারীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আফগানিস্তানের রাজধানী কাবুলে বিনোদন পার্কসহ সব পাবলিক পার্কে নারীদের প্রবেশ নিষিদ্ধ করেছে  তালেবান সরকার। যা কার্যকর করা হয় চলতি সপ্তাহেই। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, দেশটির পাপ-পূণ্য বিষয়ক মন্ত্রণালয়ের একজন মুখপাত্র মোহাম্মদ আকিফ বিবিসিকে বলেছেন, রাজধানীতে যারা পার্ক দেখভাল করেন তাদেরকে কোনও নারীকে সেখানে ঢুকতে দিতে বারণ করা হয়েছে।

এদিকে পার্কগুলোতে ইসলামিক আইন মানা হচেছ না দাবি করে আকিফ জানান, নারী ও পুরুষ আলাদাভাবে চলছে না, নারীরা হিজাব পরছে না। একারণেই এখন এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এতদিন পর্যন্ত আফগান নারীরা সপ্তাহে তিনদিন- রবিবার, সোমবার ও মঙ্গলবার পার্কে বেড়াতে যেতে পারতেন। আর পুরুষরা বাকি চারদিন যেতে পারতেন।

কিন্তু এখন নারীদের আর পার্কে যাওয়ার অনুমতি নেই, এমন কি তাদের সাথে পুরুষ আত্মীয় থাকলেও তারা পার্কে ঢুকতে পারবেন না।

পাপ-পূণ্য বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র আকিফ এ বিষয়ে বিবিসি-কে বলেন, আমরা এ পদক্ষেপ নিয়েছি। কারণ, গত ১৫ মাস ধরে আমাদের চেষ্টার পরও মানুষজন পার্কে যাচ্ছে এবং শরিয়া আইন মানছে না। এই কড়াকড়ি সব নারীর জন্য। তা তাদের সঙ্গে কোনও মাহরাম (বৈধ পুরুষ) থাকুক বা না থাকুক।”

এরই মধ্যে কাবুলের পার্ক থেকে নারীদের ফিরিয়ে দেওয়া শুরু হয়েছে। পার্কে ঢুকতে গিয়ে বাধার মুখে পড়া এক নারী বার্তা সংস্থা রয়টার্সের কাছে হতাশা প্রকাশ করেছেন ।

তিনি বলেন, “একজন মা যখন তার বাচ্চাদের নিয়ে আসে তখন তাকে অবশ্যই পার্কে ঢুকতে দেওয়া উচিত। কারণ, এই বাচ্চারা ভাল কিছুই দেখেনি, তাদের খেলাধুলা করা এবং বিনোদোন পাওয়া উচিত।”

২০২১ সালের আগস্ট মাসে আফগানিস্তানে ক্ষমতা দখল করে নেয় তালেবান। এরপর থেকেই তারা নারীদের ওপর নানা বিধিনিষেধ আরোপ করতে থাকে। সবশেষ পার্কে প্রবেশের এই নিষেধাজ্ঞা এলো।

Advertisement
Share.

Leave A Reply