fbpx

পাসপোর্ট নবায়ন আটকে গেছে প্রিন্টিং জটিলতায়: পররাষ্ট্রমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পাসপোর্ট মেশিনের প্রিন্টিংয়ের ঝামেলার কারণে বাংলাদেশের নাগরিকেরা বিদেশে পাসপোর্ট নবায়ন করতে পারছেন না বলে জানান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এখন বিষয়টি সমাধানের ব্যবস্থা নেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (১৭ আগস্ট) দুপুরে ফরেন সার্ভিস একাডেমিতে জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার পর এ বিষয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন আব্দুল মোমেন।

বিদেশের মিশনগুলোয় পাসপোর্ট নবায়ন বন্ধের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, পাসপোর্ট অফিস এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ পাসপোর্ট ইস্যু করা। এমনকি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনেক পাসপোর্টের নবায়ন এখনো আটকে আছে।

মন্ত্রী আরও বলেন, ‘অনেক বাঙালির পাসপোর্ট নবায়ন হচ্ছে না। তারা পাসপোর্ট পাচ্ছেন না। এর মূল কারণ হচ্ছে পাসপোর্টের প্রিন্টিং আটকে গেছে। মূলত, প্রিন্টিং মেশিনেরই গন্ডগোল।‘

মালয়েশিয়ার প্রতিষ্ঠান আইরিস ইন্টারন্যাশনালের সাথে বাংলাদেশের বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর -ডিআইপি ৩ কোটি এমআরপির জন্য আঙুলের ছাপ নেওয়া ও পাসপোর্ট ছাপানোর চুক্তি করেছিল। আর এই চুক্তির মেয়াদ গত জুনে শেষ হয়ে গেছে।

এরপর থেকে নতুন করে কোনো এমআরপির ডেটা এন্ট্রি হচ্ছে না। যার ফলে, তথ্য ভাণ্ডারে তথ্যও অর্ন্তভুক্ত করা সম্ভব হচ্ছে না। এতে বিপাকে পড়েছেন বিদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। বিদেশে বাংলাদেশি মিশনগুলোতে পাসপোর্ট নবায়ন সেবা বন্ধ থাকায় যাদের পাসপোর্টের মেয়াদ প্রায় শেষ, তাদের বিদেশে আটক হওয়ার আশঙ্কা বাড়ছে। তাছাড়া, মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নিয়ে ভ্রমণের সুযোগও থাকছে না।

জানা গেছে, পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ সমস্যার বিষয়ে পাসপোর্ট অধিদপ্তর থেকে কিছু জানানো হয়নি। যার ফলে, মন্ত্রণালয়ের পক্ষ থেকেও মিশনগুলোতে কোনো নির্দেশনা পাঠানো হয়নি। তবে, পাসপোর্ট সেবা বন্ধ রাখার কথা মিশনগুলো নিজেদের মতো করে বিজ্ঞপ্তি প্রচার করে জানিয়ে দিয়েছে।

Advertisement
Share.

Leave A Reply