fbpx

পিএইচডি গবেষণায় জালিয়াতি রোধে ৭ সদস্যের কমিটি গঠন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণায় থিসিস জালিয়াতি রোধে সাত সদস্যের কমিটি গঠন করে দিয়েছেন আদালত। উক্ত কমিটিকে আগামী তিন মাসের মধ্যে গবেষণা  জালিয়াতি রোধে নীতিমালার খসড়া তৈরি করে হাইকোর্টে দাখিল করার নির্দেশ দেয়া হয়েছে।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রবিবার (১৪ আগস্ট) এ আদেশ দেন।

রিটের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

কমিটির সাত সদস্য হলেন- শিক্ষাবিদ ড. মুহাম্মদ জাফর ইকবাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাবির কম্পিউটার বিজ্ঞানের চেয়ারম্যান অধ্যাপক সাইফুদ্দিন মো. তারেক, ঢাবির আইন বিভাগের অধ্যাপক ড. নাকিব মোহাম্মদ নসরুল্লাহ, ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, বুয়েটের কম্পিউটার বিভাগের প্রধান অধ্যাপক ড. মাহবুবা নাজনীন ও একই বিভাগের অধ্যাপক ড. মো. মোস্তফা আকবর।

এর আগে ২০২০ সালের ৪ ফেব্রুয়ারি সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ও সমমানের ডিগ্রি কীভাবে অনুমোদন করা হয়, তা অনুসন্ধান করার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) বিষয়টি অনুসন্ধান করে প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দিয়েছিলেন আদালত।

Advertisement
Share.

Leave A Reply