fbpx

পিনাকির ফেসবুক পোস্ট, ভুল স্বীকার করলেন রাফি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নির্মাতা রায়হান রাফি কি ভয় পেলেন? এই প্রশ্ন এখন অনেকেরই মনে। ঘটনার শুরুটা করেছেন মানবাধিকার কর্মী ও লেখক পিনাকী ভট্টাচার্য।

বুধবার পিনাকি তার ফেসবুক অ্যাকাউন্টে রাফির নতুন চলচ্চিত্র ‘দামাল’ নিয়ে একটি লেখা পোস্ট করেন। তিনি সেখানে লিখেন, ‌’ইমপ্রেস টেলিফিল্মের দামাল সিনেমার ট্রেলার দেখলাম। ভালো প্রোডাকশন হবে বলে মনে হচ্ছে। আগাম শুভকামনা জানায়ে রাখলাম। কিন্তু ইমপ্রেস টেলফিল্মের কাছে আমার একটা ছোট অনুরোধ আছে। একটা দৃশ্যে দেখানো হচ্ছে নারায়ে তাকবির আল্লাহু আকবর স্লোগান দিয়ে রাজাকারেরা নারীদের তুলে নিয়ে যাচ্ছে। এইটা আপত্তিকর এবং অনৈতিহাসিক। অনৈতিহাসিক এই কারণে যে, নারায়ে তাকবির আল্লাহু আকবর স্লোগান মুক্তিযোদ্ধাদের কণ্ঠেও ছিলো। আপনি কেন রাজাকারের জঘন্য কাজে এই স্লোগান ঢুকাবেন। আপত্তিকর এই কারণে যে, এই স্লোগান তো একজন মুসলমানের কাছে পবিত্র স্লোগান। তাদের তো এই স্লোগানের এহেন ব্যবহার দেখে খুবই খারাপ লাগবে, তারা ব্যথিত হবে, হয়তো তারা কিছুই বলবে না। কিন্তু অযথা আপনি কেন তাদের মনে কষ্ট দেবেন?
মুক্তিযোদ্ধার কণ্ঠে নারায়ে তাকবির আল্লাহু আকবর যদি দিতে না পারেন তাহলে মেহেরবানী করে রাজাকারের কণ্ঠে তা দিয়েন না। আপনি রাজাকারের কণ্ঠে পাকিস্তান জিন্দাবাদ দেন। সিনেমার কোন সমস্যা হবেনা। আর এখনো তো সুযোগ আছে, সিনেমা রিলিজ হয় নাই।
আমার অনুরোধ যদি রাখেন তাহলে আপনারই আখেরে লাভ হবে। নইলে মনে রাখবেন এই পোস্ট দিয়েই আমি থেমে যাবোনা। আশা করি এই পোস্ট লেখাটা বৃথা যাবেনা।’

এই পোস্ট দেওয়ার ২ ঘণ্টার পর পিনাকি আরেকটি পোস্ট দেন তার ফেসবুক ওয়ালে। সেখানে ফ্রান্স প্রবাসী এই লেখক লিখেন, ‌’আনন্দের সংবাদ, দামাল সিনেমার পরিচালক রায়হান রাফি ইনবক্সে যোগাযোগ করে ফোনে আমার সাথে কথা বলেছে। সে রাজাকারের মুখে নারায়ে তাকবির আল্লাহু আকবর স্লোগান দেয়াটাকে অনিচ্ছাকৃত ভুল বলে মূল সিনেমা থেকে তা বাদ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। শুধু তাই না সে স্লোগান বাদ দিয়ে সিনেমার ট্রেলারটাও পালটে দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। এই প্রতিশ্রুতির জন্য রায়হান রাফিকে ধন্যবাদ। “ফেইসবুকে লিখে কী হবে?” যারা বলেন, তাদের বলছি, আমরা সাধারণ মানুষ আমাদের শক্তি সীমিত, কিন্তু আমরা একসাথে একটা বিরাট শক্তি। সাধারণ মানুষের এই শক্তির সামনে ক্ষমতাবান শাসকও অসহায় হয়ে যায় যদি আমরা জ্বলে উঠতে পারি সম্মিলিত শক্তিতে।’

‘দামাল’-এর ট্রেলার প্রকাশ পেয়েছে গত মঙ্গলবার। ১৯৭১ সালের স্বাধীন বাংলা ফুটবল দলের ঐতিহাসিক একটি ঘটনাকে কেন্দ্র করে শিশু সাহিত্যিক ফরিদুর রেজার সাগরের মূল গল্পে ‘দামাল’ তৈরি হয়েছে । ২৮ অক্টোবর মুক্তি পাচ্ছে ছবিটি।

ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সাঈদ বাবু, রাশেদ মামুন অপু, সুমিত, শাহনাজ সুমী, লাক্স তারকা অথৈ, সৈয়দ নাজমুস সাকিব, পূজা, বৃষ্টি প্রমুখ।

Advertisement
Share.

Leave A Reply