fbpx

পি কে কাহিনিতে পরিচালক পদ হারালেন সাহিদ রেজা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক পদ হারালেন এ কে এম সাহিদ রেজা। একই সাথে আগামী দুই বছর ব্যাংক খাতে তাঁর যে কোনো ধরনের অংশগ্রহণের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আলোচিত পি কে হালদারের ঋণের টাকার ভাগ নেওয়ায়, গতকাল তাঁকে পরিচালক পদ থেকে অপসারণের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক।

বিষয়টি তদন্ত শেষে বাংলাদেশ ব্যাংকের স্থায়ী কমিটির শুনানির পর অপসারণ আদেশে সই করেন গভর্নর ফজলে কবির।

আদেশে বলা হয়, এ কে এম সাহিদ রেজা ব্যাংক ও আমানতকারীদের স্বার্থের জন্য ক্ষতিকর এবং জনস্বার্থ পরিপন্থী কার্যকলাপে লিপ্ত হয়েছেন। স্থায়ী কমিটি তাঁকে অপসারণের সুপারিশ করেছে। এ জন্য তাঁকে অপসারণের আদেশ প্রদান করা হলো।

এ বিষয়ে এ কে এম সাহিদ রেজা বলেন, ইন্টারন্যাশনাল লিজিং তাঁকে ঋণ দিয়েছে, সেখানে কিছু হিসেবে অন্য প্রতিষ্ঠানের নাম উল্লেখ আছে। তবে বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক পর্ষদের কাছ আপিল করার কথা জানান তিনি।

এদিকে বাংলাদেশ ব্যাংকের তদন্তে উঠে আসে পি কে হালদার যে সকল প্রতিষ্ঠানের নামে টাকা নিয়েছিল তাঁর মধ্যে ২৮ কোটি টাকা পেয়েছেন মার্কেন্টাইল ব্যাংকের সাবেক ও বর্তমান চেয়ারম্যান।

পি কে হালদারের বিভিন্ন প্রতিষ্ঠানের ঋণের টাকা এ কে এম সাহিদ রেজার প্রতিষ্ঠানে জমা হবার বিষয়ে গত ৬ জানুয়ারি তাঁকে কারণ দর্শানোর নোটিশ দেয় বাংলাদেশ ব্যাংক।

কিন্তু সকল কারণ দেখিয়ে এ কে এম সাহিদ রেজা বাংলাদেশ ব্যাংকের কাছে তাঁর ব্যাখ্যা ও কমিটিতে লিখিত বক্তব্য দেন ৩ ফেব্রুয়ারি। তাঁর এ ব্যাখ্যায় সন্তুষ্ট নন বাংলাদেশ ব্যাংক। তাঁকে ব্যাংক কোম্পানি আইনের ৪৬ ধারা অনুযায়ী অপসারণের  সুপারিশ করে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, তদন্তে তাঁর ঋণে অনিয়ম ধরা পড়েছে। স্থায়ী কমিটির দীর্ঘ শুনানি হয়েছে। এরপরই তাঁকে অপসারণের সিদ্ধান্ত হয়।

Advertisement
Share.

Leave A Reply