fbpx

পুলিশ সদস্যদের জনগণের কল্যাণে কাজ করে যাওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জনগণের পাশে থেকে সর্বদা তাদের কল্যাণে কাজ করে যেতে বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্যের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে পুলিশের কাছে গেলে যে ন্যায়বিচার বা ন্যায্যতা পাবে, সেই আত্মবিশ্বাসটা মানুষের মাঝে যেন সবসময় থাকে, পুলিশকে সেভাবেই সেবা দিয়ে যেতে হবে বলেও জানান তিনি।

রবিবার সকালে রাজারবাগে ঢাকা মেট্রোপলিটন পুলিশ লাইনসে দেশের প্রতিটি থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের সেবায় স্থাপিত সার্ভিস ডেস্কের উদ্বোধন এবং গৃহহীনদের জন্য নির্মিত ৪০০টি ঘর হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বিভিন্ন থানা থেকে পুলিশ কর্মকর্তা ও সদস্যরা যুক্ত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশের ৬৫৯টি থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের সেবায় সার্ভিস ডেস্ক স্থাপন করেছে বাংলাদেশে পুলিশ।

দেশের প্রতিটি থানায় একটি আলাদা কক্ষ নিয়ে এই সার্ভিস ডেস্ক তৈরি করা হয়েছে, যেটি পরিচালনার দায়িত্ব দেয়া হয় প্রশিক্ষিত নারী পুলিশ সদস্যদের। আর যেসব থানায় পর্যাপ্ত কক্ষ নেই, সেখানে বিশেষ ব্যবস্থায় কক্ষ তৈরি করে সেবাটি দেয়া হচ্ছে।

এছাড়া পুলিশের বিভিন্ন প্রকল্প থেকে সাশ্রয় হওয়া অর্থ দিয়ে ৫২০টি থানায় ঘরহীন মানুষের জন্য ৫২০টি ঘর নির্মাণের সিদ্ধান্ত নেয় পুলিশ। তার মধ্যে ৪০০টি ঘর নির্মাণের কাজ শেষ হয়েছে। এগুলোই গৃহহীনদের মধ্যে হস্তান্তর করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘আমি মনে করি, বাংলাদেশের পুলিশ জনগণের সেবক হবে, জনগণের আস্থা, বিশ্বাস অর্জন করবে। পুলিশের কাছে গেলে যে ন্যায়বিচার পাবে বা ন্যায্যতা পাবে, সেই আত্মবিশ্বাসটা মানুষের মাঝে যেন সবসময় থাকে। পুলিশকে সেভাবেই সেবা দিয়ে যেতে হবে। কারণ যেকোনো বাহিনী হোক আর যেকোনো ব্যক্তি হোক, তার জীবনের সফলতা তখনই আসে, যখন তার ওপর অর্পিত দায়িত্ব সে যথাযথভাবে পালন করে মানুষের আস্থা, বিশ্বাস এবং ভালোবাসা অর্জন করতে পারে। এটাই হচ্ছে সব থেকে বড় কথা।’

এসময় প্রধানমন্ত্রী পুলিশ সদস্যদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই ঐতিহাসিক বার্তা ‘এই পুলিশকে জনগণের পুলিশ হতে হবে’-কথাটি স্মরণ করিয়ে দেন। তিনি বলেন, ‘আমি মনে করি, এই হেল্প ডেস্ক নির্মাণের মাধ্যমে নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের সেবা দান করা এবং গৃহহীনদের গৃহ দেয়া, এটা জনগণের পুলিশেরই কাজ। আজকের পুলিশ জনগণের পুলিশ হিসেবেই আপনারা আজ মানুষের আস্থা, বিশ্বাস অর্জন করেছেন।’

বঙ্গবন্ধুকন্যা বলেন, ‘আপনারা জনগণের পাশে দাঁড়িয়েছেন, জনগণের পাশে থাকবেন এবং জনগণের কল্যাণে কাজ করে যাবেন, সেটাই আমাদের লক্ষ্য।’

দেশের প্রতিটি থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য বিশেষ সার্ভিস ডেস্ক গঠন করায় বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ জানান এবং সার্ভিস ডেস্কে সহযোগিতা প্রার্থীদের আইনি সহায়তা দেয়ার সুযোগ আছে বলে জানান সরকারপ্রধান।

সার্ভিস ডেস্কে যারা সেবা দেবেন, প্রয়োজনে তাদের দেশের বাইরে থেকে প্রশিক্ষণ নেয়ার সুযোগ করে দেয়া হবে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Advertisement
Share.

Leave A Reply