fbpx

পূর্ণাঙ্গ রায়ের আগে কোনো আসামির ফাঁসি নয়: আপীল বিভাগ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পূর্ণাঙ্গ রায় হাতে পাওয়ার আগে কোনো আসামির মৃত্যুদণ্ড যেনো কার্যকর করা না হয়, এ বিষয়ে এটর্নি জেনারেলকে কারা মহাপরিদর্শকের সঙ্গে কথা বলতে নির্দেশ দিয়েছেন আপীল বিভাগ।

রবিবার (৭ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ এই নির্দেশনা দেন।

আপীল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করার আগেই আসামির মৃত্যুদণ্ড কার্যকরের প্রক্রিয়া শুরু হয়ে গেছে মর্মে আইনজীবী হেলাল উদ্দিন মোল্লা সর্বোচ্চ আদালতের দৃষ্টি আকর্ষণ করলে একথা বলেন প্রধান বিচারপতি।

আইনজীবী হেলাল উদ্দিন মোল্লা আদালতকে জানান, ‘অ্যাডভান্স অর্ডারের কারণে আমার মক্কেলকে ফাঁসি দিতে নিয়ে যাওয়া হচ্ছে। অথচ এখন পর্যন্ত আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় বের হয়নি। রিভিউ আবেদন করা হবে, তার আগে ফাঁসি যাতে না দেওয়া হয় সেজন্য আদালতের হস্তক্ষেপ কামনা করছি।‘

আইনজীবী আদালতকে আরও জানান, গত ১৬ আগস্ট ওই মামলার রায় দেওয়া হয়েছে। তাতে একজনের মৃত্যুদণ্ড এবং তিন আসামির যাবজ্জীবন বহাল রাখা হয়েছে।

এসময় প্রধান বিচারপতি বলেন, ‘পূর্ণাঙ্গ রায় পাওয়ার আগে দণ্ড কার্যকর হবে না। এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে নির্দেশনা দিয়ে বলেন, ‘আপনি আইজি প্রিজন্সকে বলবেন পূর্ণাঙ্গ রায় পাওয়ার আগে যাতে দণ্ড কার্যকর করা না হয়।‘

একই সঙ্গে আসামিপক্ষের আইনজীবীকে চেম্বার বিচারপতির কাছে রিভিউ আবেদন জমা দিতেও বলেন প্রধান বিচারপতি।

গত সপ্তাহে ‘আপিলের চূড়ান্ত নিষ্পত্তির আগেই দুই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে চার বছর আগে’, এই শিরোনামে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। পরে সেটি সঠিক তথ্য নয় বলে এক সংবাদ সম্মেলনে জানান আইনমন্ত্রী আনিসুল হক।

Advertisement
Share.

Leave A Reply