fbpx

পেঁয়াজের সাথে ঊর্ধ্বমুখী চালের বাজার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা সত্ত্বেও কমাতে পারেনি বাজারে পেঁয়াজের দাম। গত কয়েক সপ্তাহ ধরে লাগামহীনভাবে বেড়েই চলেছে পেঁয়াজের দাম। নতুন করে বেড়েছে মোটা চালের দাম। এতে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ।

সপ্তাহ ব্যবধানে মোটা চালে কেজিতে বেড়েছে ২ থেকে ৩ টাকা। পাশাপাশি মসলা জাতীয় পণ্যের দামও ঊর্ধমুখী।

শুক্রবার (২৬ মে) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকায়। পেঁয়াজ নিয়ে অস্থিরতার মধ্যেই বাজারে বাড়তে শুরু করেছে মোটা চালের দাম। বাজারে স্বর্ণা, গুটি স্বর্ণাসহ কয়েকটি মোটাজাতের চালের দাম কেজিতে বেড়েছে ৩ থেকে ৪ টাকা। বিক্রেতাদের দাবি পুরাতন চালের সরবরাহ কমায় দাম বেড়েছে।

আড়তে চাল কিনতে আসা একজন ক্রেতা বলেন, ২৮শ টাকার ৫০ কেজির বস্তা কিনতে হয়েছে ৩২শ টাকায়। বস্তায় ৪০০ টাকা বেশি। ভাত তো না খেয়ে থাকা যায় না। এমন হলে পরিবার নিয়ে কীভাবে খেয়ে-পরে বাঁচব।’

পুরান ঢাকার শ্যামবাজারে আসা শামীম নামে এক ক্রেতা বলেন, পেঁয়াজ কিনতে এসে দেখি খুবই বাজে অবস্থা। বিক্রেতারা ৫ কেজির কম পেঁয়াজ বিক্রি করতে চাচ্ছে না। বাধ্য হয়ে ৫ কেজি পেঁয়াজই কিনতে হয়েছে। দাম নিয়েছে ৮০ টাকা করে ৪০০ টাকা। এমন হলে কীভাবে হবে।

অন্যদিকে ঈদুল আজহা সামনে রেখে বাজারে বাড়তে শুরু করেছে বিভিন্ন মশলাাজাতীয় পণ্যের দামও। বাজারের এই অবস্থা থেকে হতাশ ক্রেতারা। তারা দ্রুত বাজার মনিটরিংয়ের পাশাপাশি কেউ যেন সিন্ডিকেট করে পণ্যের দাম না বাড়াতে পারে সেজন্য কঠোর অভিযান চালানোর দাবি করছেন।

Advertisement
Share.

Leave A Reply