fbpx

পোল্যান্ড ইউক্রেনে ট্যাংক পাঠালে বাধা দেবে না জার্মানি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেছেন, তার দেশ ইউক্রেনে জার্মানির তৈরি লিওপার্ড ট্যাঙ্ক পাঠানোর জন্য পোল্যান্ডকে অনুমোদন দিতে প্রস্তুত রয়েছে।

রোববার (২২ জানুয়ারি) প্যারিসে ফ্রান্স-জার্মানি সম্মেলনের পর এলসিআই টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে বেয়ারবক বলেন, ‘যদি আমাদের এই প্রশ্ন করা হয় তবে আমরা এই পথ আটকাবো না।’

তিনি বলেন, ‘আমরা জানি যে এই ট্যাঙ্কগুলো কতটা গুরুত্বপূর্ণ এবং এ কারণেই আমরা এখন আমাদের অংশীদারদের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করছি। আমাদের নিশ্চিত করতে হবে যে মানুষের জীবন রক্ষা করা হয়েছে এবং ইউক্রেনের ভূখন্ড মুক্ত হয়েছে।

বেয়ারবক বলেন, পোল্যান্ড এখনও আনুষ্ঠানিক অনুরোধ জানায়নি। বার্লিনের নিজস্ব মজুত থেকে কিছু লিওপার্ড ট্যাঙ্ক ইউক্রেনের কাছে পাঠানোর জন্য কিয়েভের চাপের বিরোধিতা করার পর তিনি এমন মন্তব্য করলেন।

পোল্যান্ড ইউক্রেনে ট্যাংক পাঠালে বাধা দেবে না জার্মানি

এদিকে পোল্যান্ড জানিয়েছে, তারা কিয়েভকে ১৪টি লিওপার্ড ট্যাঙ্ক সরবরাহ করবে। তবে প্রধানমন্ত্রী মাতেউস মোরাইউকি বলেছেন, যেসব দেশের কাছে এসব ট্যাঙ্ক রয়েছে তারা তা ইউক্রেনের কাছে পাঠাতে পারে কি-না সে ব্যাপারে তিনি বার্লিনের ‘স্পষ্ট বিবৃতির’ জন্য অপেক্ষা করছেন।

তিনি তাদের নিজস্ব ট্যাঙ্ক ইউক্রেনে পাঠাতে জার্মানির অস্বীকৃতিকে ‘অগ্রহণযোগ্য’ বলে বর্ণনা করেছেন। পিএপি সংস্থাকে বলেছেন, ইউক্রেন সংঘাতে ‘প্রতিদিন নিরীহ মানুষ প্রাণ হারাচ্ছে।’

শনিবার এক যৌথ বিবৃতিতে বাল্টিক রাষ্ট্রের তিন পররাষ্ট্রমন্ত্রী জার্মানিকে ‘এখনই ইউক্রেনে লিওপার্ড ট্যাঙ্ক সরবরাহ করার জন্য আহ্বান জানিয়েছেন।’

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার বলেছেন, পশ্চিমাদের কাছে ইউক্রেনকে ভারী ট্যাঙ্ক দেওয়া ছাড়া কোন বিকল্প নেই।

Advertisement
Share.

Leave A Reply