fbpx

পোশাক রপ্তানিতে বাংলাদেশকে ছাড়ালো ভিয়েতনাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পোশাক রপ্তানিতে বাংলাদেশ তার অবস্থান হারাচ্ছে বলে দীর্ঘদিন ধরেই শোনা যাচ্ছিল। সেই তথ্য আবারও প্রমাণ করল একটি গবেষণা সংস্থা।

ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের (ডব্লিউটিও) সর্বশেষ পরিসংখ্যানে বলা হয়েছে পোশাক রফতানিতে বাংলাদেশকে ভিয়েতনাম ছাড়িয়ে গেছে।

পরিসংখ্যানে বলা হয়, ২০২০ সালে ২৮ বিলিয়ন ডলারের পোশাকপণ্য রফতানি করেছে বাংলাদেশ। একই সময়ে ভিয়েতনাম রফতানি করেছে ২৯ বিলিয়ন ডলারের পোশাক। এ হিসাবে বাংলাদেশের চেয়ে ১ বিলিয়ন ডলার বেশি পোশাক রফতানি করেছে ভিয়েতনাম।

গত ৩০ জুলাই প্রকাশিত ওয়ার্ল্ড ট্রেড স্ট্যাটিস্টিকাল রিভিউ ২০২১ শীর্ষক প্রতিবেদনে গত বছরে শীর্ষ ১০ পোশাক রফতানিকারক দেশের রফতানি, বাজার অংশীদারিত্ব ও প্রবৃদ্ধির চিত্র তুলে ধরা হয়েছে। এতে দেখা যায়, বরাবরের মতো ২০২০ সালেও বৈশ্বিক বাজারে পোশাকের প্রধান রফতানিকারক ছিল চীন।

গত বছর দেশটি পোশাক রফতানি করে ১৪২ বিলিয়ন ডলারের। একই খাতে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর রফতানি ছিল ১৬০ বিলিয়ন ডলারের বেশি।

রফতানি, বাজার অংশীদারিত্ব ও প্রবৃদ্ধি বিবেচনায় দ্বিতীয় অবস্থানে থাকা দেশ দুটি। ২৯ বিলিয়ন ডলারের পোশাক রফতানির মাধ্যমে একক দেশ হিসেবে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভিয়েতনাম। পাশাপাশি ২৮ বিলিয়ন ডলারের পোশাক রফতানির মাধ্যমে বাংলাদেশও আছে দ্বিতীয় অবস্থানে। তৃতীয় অবস্থানে রয়েছে তুরস্ক। শীর্ষ দশের এ তালিকার তৃতীয় অবস্থানের পরে অন্য দেশগুলোর মধ্যে আছে ভারত, মালয়েশিয়া, যুক্তরাজ্য, হংকং ও ইন্দোনেশিয়া।

Advertisement
Share.

Leave A Reply