fbpx

প্রজাতন্ত্র দিবসে মোদিকে শুভেচ্ছা বার্তা পাঠালেন হাসিনা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৭৩তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৬ জানুয়ারি) তিনি মোদিকে এই শুভেচ্ছা বার্তা পাঠান।

সেখানে প্রধানমন্ত্রী লিখেছেন, বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ থেকে এবং আমার নিজের পক্ষ থেকে ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আপনাকে এবং ভারতের জনগণকে আমার আন্তরিক শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন জানাই।

গত বছর ছিল বাংলাদেশ-ভারত সম্পর্কের জন্য একটি ঐতিহাসিক বছর। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকীতে মার্চে আপনার (মোদি) ঢাকা সফরের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করছি। এসব উপলক্ষগুলোতে আপনার (মোদি) উপস্থিতি নতুন মাত্রা যোগ করেছে। পাশাপাশি আমাদের চলমান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুসংহত করেছে।

শুভেচ্ছা বার্তায় বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সমর্থনের বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রী লেখেন, ১৯৭১ সালে আমাদের মুক্তিযুদ্ধের সময় ভারত সরকার এবং জনগণ যে সমর্থন দিয়েছিল তা আমাদের অনন্য সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিল। ১৯৭১ সালে যখন ভারত বাংলাদেশকে একটি সার্বভৌম ও স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়। ৬ ডিসেম্বর বিশ্বব্যাপী মৈত্রী দিবসের যৌথ উদযাপন এই বিশেষ সম্পর্ককে তুলে ধরেছে।সাম্প্রতিক বছরগুলোতে আমাদের দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ বন্ধুত্ব, সহযোগিতা এবং আস্থার জায়গা আরও শক্তিশালী থেকে শক্তিশালী হয়েছে। বিশেষ করে করোনা মহামারি চলাকালীন সময়েও আমাদের সহযোগিতার নতুন ক্ষেত্র প্রসারিত হয়েছে।

আগামী ৫০ বছর দুই দেশ শান্তি ও সমৃদ্ধির পথে একযোগে এগিয়ে যাবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন বঙ্গবন্ধুকন্যা।

উল্লেখ্য, ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতের সংবিধান কার্যকর হয়। তখন থেকে এই দিনটিকে ভারতের প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করা হয়।

Advertisement
Share.

Leave A Reply