fbpx

প্রজাপতি প্রেমীদের জন্য সুখবর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্ণিল সব রঙে রাঙানো প্রজাপতি কে না ভালোবাসে বলুন। হুট করেই আপনার মন ভালো করে দেওয়ার ক্ষমতা রাখে এই পতঙ্গটি।

প্রজাপতি যারা ভালোবাসেন তাদের জন্য সুখবর হচ্ছে যে, জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় প্রজাপতি ও প্রকৃতি সংরক্ষণে একটি পার্কের উদ্বোধন হয়েছে।

২৬ ডিসেম্বর রাতে তথ্য প্রতিমন্ত্রী ডা. মো.মুরাদ হাসান এই পার্কের উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, ‘সমাজের অনেক ভালো কাজের মধ্যে এটি একটি। প্রকৃতি সংরক্ষণে এই পার্ক একটি বিরল দৃষ্টান্ত। প্রকৃতি প্রেমী না হলে এমন ভালো কাজ আসলে করা যায় না। ভালো কাজে সবাই এগিয়ে আসলে প্রকৃতি যেমন রক্ষা হবে, তেমনি মানুষও পাবে বিনোদন।’

প্রজাপতি প্রেমীদের জন্য সুখবর

তথ্য প্রতিমন্ত্রী ডা. মো.মুরাদ হাসান। ছবি : সংগৃহীত

উপজেলার দৌলতপুর গ্রামের অধ্যাপক হাসমত আলীর বাড়িতে পার্কটি উদ্বোধন করা হয়।

‘সানন্দে উড়লে প্রজাপতি, প্রকৃতি পায় সুষম গতি’ এই স্লোগান নিয়ে কাজ করবে এই পার্কটির উদ্যােক্তারা।

প্রজাপতি পার্কের উদ্যোক্তা সহকারী অধ্যাপক মো. হাসমত আলী বলেন, ‘প্রজাপতি পরাগায়নে সাহায্য করে, সবুজ বন ভূমিকে টিকিয়া রাখে এবং পরিবেশ বিপর্যয় রোধে ভূমিকা রাখে। প্রজাপতি টিকে থাকলে বেশি পরাগায়ন হবে,পরিবেশ ভালো থাকবে।’

খোঁজ নিয়ে জানা যায়, এ পার্কে আছে বাহারি ফুল ও প্রজাপতির ডিম পাড়ার জন্য পোষক গাছ। এখানে রয়েছে রঙ্গন, মুসেন্ডা, নয়নতারা, গাঁদা, কসমস, মাধুরীলতা, কামিনী, লেবু, লিচু, কদম, এরিকা পাম, আশশেওড়া, লজ্জাবতী, কলকাসুন্দাসহ ঝুমকো লতা ও আঙ্গুর লতার মতো গুল্ম প্রজাতির অর্ধশতাধিক গাছ।

প্রজাপতি প্রেমীদের জন্য সুখবর

পার্কটির উদ্যোক্তারা। ছবি : সংগৃহীত

পার্কটি প্রজাপতিকে কাছ থেকে দেখার এবং জানার জন্য উন্মুক্ত থাকবে। এখানে প্রতি বছর প্রজাপতি মেলারও আয়োজন করা হবে বলে জানান উদ্যোক্তারা।

Advertisement
Share.

Leave A Reply