fbpx

প্রণোদনার ৮ শতাংশ নারী উদ্যোক্তাদের দেওয়ার নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দ্বিতীয় দফায় কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের মাঝে ঋণ বিতরণ শুরু করেছে সরকার। যেখানে সুদহার ধরা হয়েছে ৯ শতাংশ। এর মধ্যে ৫ শতাংশ সুদ ভর্তুকি হিসেবে দেবে সরকার। আর মাত্র ৪ শতাংশ দিতে হবে উদ্যোক্তাদের।

তবে নারী উদ্যোক্তাদের জন্য সুখবর নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। যেখানে বলা হয়েছে, এই তহবিলের ঋণের ৮ শতাংশ নারী উদ্যোক্তাদের দিতে হবে। প্রথম দফায় তহবিলের ৫ শতাংশ নারী উদ্যোক্তাদের দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল।

শুধু তাই নয়, তহবিলের ৭০ শতাংশ কুটির, ক্ষুদ্র, ছোট উদ্যোক্তাদের দিতে হবে। আর ৩০ শতাংশ ঋণ মাঝারি শিল্প খাতের উদ্যোক্তাদের দিতে হবে। এ ছাড়া তহবিলের ৬৫ শতাংশ উৎপাদন ও সেবা উপখাতে  এবং ৩৫ শতাংশ ঋণ ব্যবসা উপখাতে দেওয়ার নির্দেশনা রয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ এই প্রজ্ঞাপন জারি করে।

যেখানে বলা হয়েছে, যারা প্রথম দফায় ঋণ নিয়েছেন, এই দফায় ঋণ নিতে তাদের বাড়তি জামানত দিতে হবে না। আগের জামানতের মূল্য বেশি থাকলে তার বিপরীতে ঋণ দেওয়া যাবে। এ জন্য আইনজীবীর মাধ্যমে ৩০০ টাকার স্ট্যাম্পে গ্রাহক থেকে লিখিত নিতে হবে।

Advertisement
Share.

Leave A Reply