fbpx

প্রতি ভরি স্বর্ণের দাম হতে পারে ৮০ হাজার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের বাজারে সোনার অলংকারের দাম নির্ধারণের বিষয়ে এই মাসেই প্রাথমিক সিদ্ধান্ত জানাবে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। সিদ্ধান্ত বাস্তবায়ন হলে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও মজুরিসহ ২২ ক্যারেট এক ভরি সোনার দাম দাঁড়াবে ৮০ হাজার টাকায়।

গত বুধবার (২ ফেব্রুয়ারি), রাজধানীর একটি কনভেশন সেন্টারে জুয়েলার্স সমিতির এক সভায় দাম নির্ধারণের বিষয়ে একমত হন সমিতির কেন্দ্রীয় ও জেলা কমিটির নেতা এবং সাধারণ জুয়েলার্স ব্যবসায়ীর প্রায় ৭০ শতাংশ সদস্য।

সভার সিদ্ধান্ত অনুযায়ী দেখা যায়, বর্তমান বাজারে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ৭২ হাজার ৬৬৬ টাকা থেকে বেড়ে হবে ৭৯ হাজার ৩৬১ টাকা। অর্থাৎ প্রতি গ্রাম সোনার দাম ৬ হাজার ২৩০ টাকার সাথে যোগ হবে ২৫০ টাকা করে মজুরি এবং ৫ শতাংশ ভ্যাট।

সাধারণ সভায় ভ্যাট, মজুরিসহ দাম নির্ধারণের প্রাথমিক সিদ্ধান্ত হলেও শেষ পর্যন্ত সমিতি কোন পথে হাঁটবে, সে বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি সমিতি। কারণ নতুন দামের বিষয়ে জেলা পর্যায়ের ব্যবসায়ীরা আতঙ্ক প্রকাশ করেছেন। তাদের মতামত অনুযায়ী ভ্যাট ও মজুরিসহ দাম বেড়ে গেলে ছোট ব্যবসায়ীদের দোকানে ক্রেতারা আসতে চাইবেন না। তাতে তাঁরা ভয়াবহ ক্ষতিগ্রস্ত হবেন।

জুয়েলার্স সমিতির সভাপতি এনামুল হক জানান, ‘ভ্যাট, মজুরিসহ দাম নির্ধারণ করলে সোনার দাম বাড়বে আশাকচুম্বি। পুরো বিষয়টি নিয়ে আমরা এখনো সিদ্ধান্তহীনতায় আছি। ১৫ ফেব্রুয়ারির মধ্যে বিষয়টি নিয়ে কার্যনির্বাহী কমিটি ও শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বসে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’

এদিকে জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জানিয়েছেন, ‘মজুরি নয়, শুধু ভ্যাটসহ সোনার দাম নির্ধারণের বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। শিগগিরই বিষয়টি নিয়ে আবার বৈঠক হবে এবং চূড়ান্ত সিদ্ধান্তে আসা যাবে।’

Advertisement
Share.

Leave A Reply