fbpx

প্রথমবারের মতো দেশে পুঁজিবাজার বিষয়ক মাস্টার্স কোর্স চালু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দক্ষ জনবল তৈরির লক্ষ্যে বাংলাদেশে প্রথম পুঁজিবাজার বিষয়ক মাস্টার্স কোর্স চালু করেছে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে দুই বছর মেয়াদী কোর্সে প্রথম ব্যাচের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

এই কোর্সের নাম দেওয়া হয়েছে ‘মাস্টার অব অ্যাপ্লাইড ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট-‘এমএএফসিএ’।

রবিবার (৯ মে) এই কোর্স উপলক্ষে ইন্সটিটিউটের হলরুমে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে ভার্চুয়ালি যোগ দেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

সেখানে তিনি বলেন, ‘বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটই প্রথম, যারা দেশে পুঁজিবাজারের উপর মাস্টার্স ডিগ্রি দিচ্ছে। এই মাস্টার্স প্রোগ্রামের মাধ্যমে বিনিয়োগকারী এবং পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলেই উপকৃত হবেন। সব মিলিয়ে যা পুঁজিবাজারকে এগিয়ে নিতে ভূমিকা রাখবে।’

বিআইসিএম’র নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার বলেন, ‘বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের দীর্ঘদিনের স্বপ্ন ছিলো পুঁজিবাজার বিষয়ক মাস্টার্স প্রোগ্রাম চালু করা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে যা চালু করা সম্ভব হয়েছে। প্রোগ্রামটি বিশ্বমানের পাঠক্রমের সঙ্গে মিল রেখে ডিজাইন করা হয়েছে। এটি পুঁজিবাজারে দক্ষ পেশাজীবী তৈরিতে ভূমিকা রাখবে।’

ইন্সটিটিউটের পরিচালক (স্টাডিজ) ওয়াজিদ হাসান শাহ সংবাদ সম্মেলনে প্রোগ্রামের লক্ষ্য, উদ্দেশ্যসহ পুরো আবেদন প্রক্রিয়া তুলে ধরেন।

বৈশ্বিক এবং স্থানীয় আর্থিক বাজারগুলোর পরিবর্তিত প্রেক্ষাপটে দক্ষ লোকবলের ঘাটতি পূরণের লক্ষ্যে ইন্সটিটিউট প্রোগ্রামটি চালু করেছে বলেও তিনি উল্লেখ করেন।

অনলাইনে www.bicm.ac.bd/payment ওয়েবসাইটের মাধ্যমে এই প্রোগ্রামে আগামী ৩০ মে পর্যন্ত অনলাইন আবেদন করা যাবে। আর অফলাইনে আবেদনের জন্য বিআইসিএম কার্যালয়ে যোগাযোগ করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply