fbpx

প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা প্যারিসের এলিসি প্যালেসে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফ্রান্স সফরের প্রথম দিনে প্যারিসের এলিসি প্যালেসে উষ্ণ অভ্যর্থনা দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। প্রেসিডেন্সিয়াল প্যালেসে পৌঁছলে প্রেসিডেন্সিয়াল গার্ড প্রধানমন্ত্রীকে সালাম জানায়।

প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা প্যারিসের এলিসি প্যালেসে

এরপর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ স্বাগত জানান শেখ হাসিনাকে। এই দুই নেতা সংক্ষিপ্ত বিবৃতি দেওয়ার পর তাঁরা মধ্যাহ্নভোজ গ্রহণ করেন এবং পরে একান্ত আলোচনায় অংশ নেন।

প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা প্যারিসের এলিসি প্যালেসে

মঙ্গলবার (৯ নভেম্বর) প্যারিস পৌঁছান প্রধানমন্ত্রী। এ সময় তাঁর সাথে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা।

পরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে রিপাবলিকান গার্ড।

মঙ্গলবার সন্ধ্যায় দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন কাস্টেক্সের সরকারি বাসভবন ম্যাটিগননে যাওয়ার কথা রয়েছে শেখ হাসিনার।

ইউনেস্কোর ৭৫তম বার্ষিকীতে যোগ দিতে এবং সৃজনশীল অর্থনীতির জন্য প্রথমবারের মতো ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ক্রিয়েটিভ ইকোনমি’র পুরস্কার বিতরণ করতে শেখ হাসিনা লন্ডন থেকে প্যারিস যান।

প্যারিসে অবস্থানের সময় তাঁর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন এয়ারবাসের সিইও গুইলাম ফৌরি ও ড্যাসল্ট এভিয়েশনের প্রেসিডেন্ট এরিক ট্র্যাপিয়ার এবং থ্যালেসের প্রেসিডেন্ট প্যাট্রিস কেইন। পাশাপাশি, ফরাসি ব্যবসায়িক সংস্থা এমইডিইএফ-এর হাই-প্রোফাইল প্রতিনিধিদের সাথেও বৈঠক করবেন তিনি। সে সময় ফ্রান্সের মন্ত্রী ফ্লোরেন্স পার্লিও তাঁর সাথে দেখা করবেন।

পরে বিকেলে ফরাসি সিনেট পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী। সেখানে চলমান সিনেট অধিবেশনে তাঁকে আনুষ্ঠানিক সংবর্ধনা দেওয়া হবে। ১১ নভেম্বর শেখ হাসিনা প্যারিস পিস ফোরামে যোগ দেবেন। পরে তিনি ইউনেস্কো সদর দফতরে ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ক্রিয়েটিভ ইকোনমি’র পুরস্কার বিতরণ অনুষ্ঠানে যোগ দেবেন। সেখান থেকে তিনি এলিসি প্যালেসে যাবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর তাঁর সম্মানে আয়োজিত নৈশভোজে যোগ নিতে।

এছাড়া, ১৩ নভেম্বর পর্যন্ত আরও বেশকিছু সরকারি কর্মকাণ্ড ও অনুষ্ঠানে যোগদানের পর বিকেল ৪টায় (স্থানীয় সময়) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে চার্লস দ্যা গল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন তিনি। সেখান থেকে ঢাকার স্থানীয় সময় ১৪ নভেম্বর সকাল ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে শেখ হাসিনার।

এর আগে, গত ৩১ অক্টোবর যুক্তরাজ্য ও ফ্রান্সে দুই সপ্তাহের সফরে স্কটল্যান্ডের বন্দর নগরী গ্লাসগো  পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর, গত ৩ নভেম্বর তিনি কপ ২৬-এ ওয়ার্ল্ড লিডারস সামিট ও অন্যান্য অনুষ্ঠানে যোগদান শেষে গ্লাসগো থেকে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে পৌঁছান।

Advertisement
Share.

Leave A Reply