fbpx

প্রেম-ভক্তি উপাসনার প্রগাঢ় নিদর্শন রেখে গেলেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১৪ জুলাই সকালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন বুড়ি ফকিরানী। বাংলাদেশের লালন আদি ঘরনার প্রবীণ সাধক গুরু নহির সাঁইজির মেয়ে বুড়ি ফকিরানী। আনন্দ ধামের মহাজন শামছুল ফকিরের সহধর্মিনী ছিলেন তিনি। তাকে স্মরণ করে লিখেছেন কবি, লেখক, সঙ্গীতশিল্পী অরূপ রাহী।

বিশ্বাস করতে পারতেছিনা- বুড়ি ফকিরানী পর্দা নিছেন। বুক ভেঙে যাচ্ছে কষ্টে। এই নগন্য জীবনে যেসব ফকিরী সঙ্গ পাইয়া জীবন ধন্য, তাতে অন্যতম বন্ধুজনা ছিলেন বুড়ি ফকিরানী Buri Ma। তাঁর ফকিরির কী যে ভাব-সৌন্দর্য-সৌকর্য, আহা রে। বিশ বছরের বেশি সময়ের পরিচয় আর বন্ধুত্ব। তাঁর সবিশেষ আমন্ত্রণে দুই বছর আগে গেছিলাম তাদেরই ধামে, ফলসেবা সাধু সঙ্গে। জীবনে জান্নাতি অভিজ্ঞতা, সাধুরবাজারের আনন্দময়তা- কত গভীরভাবে অনুভব করছি , তার প্রকাশ বাগেন্দ্রিয়ে না সম্ভবে। তাঁরই আমন্ত্রণে লবান সাঁইজীর জ্যোতিধাম সাধু সঙ্গে গেছি বন্ধুবান্ধব নিয়া- কী যে সেই আনন্দ, সেবা আর প্রেমের বাজারের অভিজ্ঞতা- বন্ধুরা জানেন। আরো কত যে স্মৃতি উনার সঙ্গে। অনেক ঋণ আমার উনার কাছে। অনেক। এত মায়া, মমতা, ভালোবাসা আর ভক্তির বন্ধন দিয়ে উনি আমার মতো আরো কত মানুষকে বেঁধে রাখছিলেন, আহারে।

উনার পিতা, পরমগুরু ফকির নহির সাঁইজী ( Fakir Nahir Shah) – যার অপার স্নেহ আর কৃপা নজরের কিঞ্চিত পাইয়া জীবন ধন্য মনে করি, ফকিরানীর সাধনসঙ্গী শামসুল ফকির ভাই, যার প্রেমভরা সঙ্গ পাইয়া ধন্য আমি, তাদের কী বলবো- তাঁরা মহান একেকজন সাধক, বিশাল মানুষ, আমি নগন্য একজন, শুধু বলি- এ এমন এক আপন জনের পর্দা নেয়া- যার কষ্ট সামলানো কঠিন। আপনাদের বেদনার ধারে কাছে হয়তো আমার বেদনা নয়, কিন্তু কষ্ট হচ্ছে আমার খুব। বুড়ি ফকিরানী যে প্রেম-ভক্তি উপাসনার প্রগাঢ় নিদর্শন রেখে গেলেন, আপনারা তার অগ্রধারা বটে। আপনারা আমার প্রেম-ভক্তি গ্রহণ করে বাধিত করবেন।

বুড়ি ফকিরানী আমাদের হৃদয়ে, আমাদের সকল সঙ্গে, নির্জনতায়, সর্বকালে ফকিরি সাধনার মহৎ এক উদাহরণ হয়ে আমাদের প্রেম-ভক্তি লাভ করতে থাকবেন।

‘বাংলা’ অঞ্চলে ফকিরি ধারা শুকনার দিকে, এরই মধ্যে যারা সঞ্জীবনী হয়ে ছিলেন, আছেন, বুড়ি ফকিরানী তাদের একজন।
আমরা যেন তাঁর স্মরণে একালে ফকিরির ধারাকে শ্রদ্ধায় বুঝতে শিখি, মর্যাদায় রাখতে পারি।

জয় গুরু। জয় গুরু বুড়ি ফকিরানী। আলেক সাঁই ।

Advertisement
Share.

Leave A Reply