fbpx

ফাইজারের টিকা নিয়ে মারা গেলেন এক চিকিৎসক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফাইজারের টিকা নেয়ার ১৬ দিনের মাথায় মস্তিষ্কের রক্তক্ষরণে যুক্তরাষ্ট্রে এক চিকিৎসকের মৃত্যু হয়েছে। ওই চিকিৎসকের নাম গ্রেগরি মাইকেল (৫৬)। তিনি একজন গাইনী বিশেষজ্ঞ ছিলেন। ফ্লোরিডার মায়ামিতে তিনি কর্মরত ছিলেন। মার্কিনী গণমাধ্যম নিউইয়র্ক টাইমস এবং অ্যাসোসিয়েট প্রেস (এপির) বরাত দিয়ে  এ তথ্য জানা গেছে।

ফাইজার দাবি করছে, তারা মনে করেন না ওই ডাক্তারের মৃত্যুর সঙ্গে টিকা নেয়ার কোনো সম্পর্ক আছে। তবে ফ্লোরিডা ডিপার্টমেন্ট অব হেলথ এবং ফেডারেল সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি) এ ঘটনার তদন্ত করছে।

জানা গেছে, গত বছর ডিসেম্বর মাসে সম্পূর্ণ সুস্থ দেহে ফাইজারের করোনা টিকা নিয়েছিলেন গ্রেগরি মাইকেল। এর ঠিক ১৬ দিন পর ৩ জানুয়ারি (রবিবার) তিনি মস্তিষ্কের রক্তক্ষরণে মারা যান। আর শুক্রবার (৮ জানুয়ারি) এটি অফিসিয়ালি ঘোষণা করা হয়।

এদিকে মাইকেলের স্ত্রী হিদি নেকেলম্যান তার মৃত্যুর কথা ফেসবুকে একটি পোস্ট দিয়ে নিশ্চিত করেছেন। তিনি ওই পোস্টে বলেন, করোনা ভাইরাসের টিকার শক্তিশালী প্রতিক্রিয়ার কারণে তার স্বামীর মস্তিস্কে রক্তক্ষরণ হয়েছে।

হিদি নেকলম্যান বলেন, টিকা নেয়ার সময় তার স্বামী একেবারে সুস্থ মানুষ ছিলেন। পরে তিনি ইডিওপ্যাথিক থ্রোমবোসাইটোপেনিক পারপুরা (আইটিপি) জনিত স্ট্রোকে আক্রান্ত হন। রক্তে প্লেটলেটসের ঘাটতির কারণে বিশৃংখলা দেখা দেয়। এ অবস্থাকে আইটিপি হিসেবে চিহ্নিত করা হয়।

বিভিন্ন গণমাধ্যমকে হিদি বলেন, তার স্বামীর শরীরে রোগ প্রতিরোধ বিষয়ক বিশৃঙ্খলা ছিল না । এছাড়া এমন কোনো লক্ষণ বা অবস্থা তার শরীরে ছিল না, যার কারণে তিনি আইটিপিতে আক্রান্ত হতে পারেন। তাই এই টিকার জন্যই মাইকেলের মৃত্যু হয়েছে বলে দাবি করেন তিনি।

এদিকে এ ঘটনা নিয়ে নিউইয়র্ক টাইমসকে একটি বিবৃতি দিয়েছে টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার। সেখানে ফাইজার বলছে, আমরা ক্লিনিক্যাল পরীক্ষার সময় বা এই টিকা বাজারজাত করার পর এমন নিরাপত্তাজনিত কোনো সঙ্কেত পাইনি। তবে মাইকেলের পরিবারের শোকাহত সদস্যদের জন্য আমরা সহমর্মিতা প্রকাশ করছি।

এ বিষয়টিতে সক্রিয়ভাবে তদন্ত করছে বলে জানিয়েছে ফাইজার। তবে তারা বিশ্বাস করে না যে, টিকা নেয়ার সঙ্গে ওই ব্যক্তির মৃত্যুর কোনো সরাসরি সম্পর্ক আছে।

তারা বলছে, এখন পর্যন্ত কয়েক লাখ মানুষকে এই টিকা দেয়া হয়েছে। টিকা নেয়ার পর ব্যক্তিবিশেষের ক্ষেত্রে কোনো বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয় কি না তা তারা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।

এদিকে গত বুধবার মাইকেলের দেহ থেকে ময়না তদন্তের সময় নমুনা সংগ্রহ করা হয়েছে। এ দিনই তার দেহ পাঠিয়ে দেয়া হয়েছে সিডিসিতে।

Advertisement
Share.

Leave A Reply