fbpx

গাজায় ত্রাণের ট্রাক আটকে দিল ইসরায়েল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গাজা উপত্যকায় বর্বরোচিত হামলা টানা নবম দিনের মতো অব্যাহত রেখেছে ইসরায়েল। ইসরায়েলি হামলায় আশ্রয়হীন হয়ে হাজার হাজার ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন গাজায় জাতিসংঘ পরিচালিত স্কুলগুলোতে।

জাতিসংঘের সহায়তা সংস্থার তথ্য অনুযায়ী, সেখানে ৫৮টি স্কুলে ৪৭ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। আর এসব মানুষের জন্য সেখানে সংকট দেখা দিয়েছে জরুরি সেবা, খাদ্য আর পানির। জরুরি হয়ে পড়েছে ত্রাণসহায়তা। ওই এলাকায় বিভিন্ন দেশ ও সংস্থার পাঠানো ত্রাণ পৌঁছেও গেছে। কিন্তু, মর্টার হামলায় নিজেদের এক সেনার সামান্য আহত হওয়ার অজুহাতে গাজায় প্রবেশের সীমান্ত বন্ধ করে দিয়েছে ইসরায়েলি বাহিনী। আর তাই ফিলিস্তিনের জন্য পাঠানো ত্রাণসহায়তা বহনকারী ট্রাক সেখানে ঢুকতে পারছে না।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার ত্রাণ নেওয়ার জন্য ইসরায়েলি কো-অর্ডিনেটর অব গভর্নমেন্ট অ্যাক্টিভিটিজ ইন দ্য টেরিটোরিজ (কোগাট) সাময়িকভাবে কারেম আবু সালেম সীমান্ত খোলার ঘোষণা দেয়। এরপর সেখান দিয়ে ত্রাণবাহী ট্রাক ঢুকতে শুরু করলেও কিছুক্ষণের মধ্যেই মর্টার হামলায় এক ইসরায়েলি সেনা সামান্য আহত হওয়ার কথা জানিয়ে আবারও সীমান্ত বন্ধের ঘোষণা দেওয়া হয়।

কোগাটের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘কারেম সালেম ক্রসিংয়ের দিকে মর্টার বোমা হামলার পর বাকি ট্রাকগুলোর প্রবেশ বন্ধের সিদ্ধান্ত হয়েছে।’

এই খবরে অসহায় ফিলিস্তিনিদের উৎকণ্ঠায় দিন কাটছে। কারণ, কারেম আবু সালেম ও বেইত হ্যানুন সীমান্ত দিয়েই ফিলিস্তিনে বেশিরভাগ পণ্য আসে।

এ বিষয়ে আল-জাজিরাকে নরওয়েজিয়ান রিফুজি কাউন্সিলের মধ্যপ্রাচ্যবিষয়ক মিডিয়া উপদেষ্টা কার্ল স্কেমব্রি বলেন, মানুষের নিত্য-ব্যবহার্য জিনিসের পাশাপাশি মানবিক সহায়তা করার জন্য সীমান্তগুলো খোলা রাখা খুবই দরকার।

কার্ল স্কেমব্রি আরও বলেন, অসহায় মানুষগুলোর কাছে মানবিক সহায়তা পৌঁছানোর জন্যও অস্ত্রবিরতি দরকার।

এদিকে, গতকাল মঙ্গলবার (১৮ মে) জাতিসংঘের সহায়তা সংস্থা জানিয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় প্রায় ৪৫০টি ভবন ধ্বংস বা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ৫২ হাজারের বেশি ফিলিস্তিনি গৃহহারা হয়েছেন। তাদের মধ্যে প্রায় ৪৭ হাজার মানুষ গাজায় জাতিসংঘ পরিচালিত ৫৮টি স্কুলে আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছেন জাতিসংঘের মানবিক ত্রাণসহায়তা বিষয়ক সমন্বয়ক জেনস লায়েরকে।

পাশাপাশি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস জানিয়েছেন, গৃহহীন মানুষগুলোর জন্য চিকিৎসা সরঞ্জামেরও তীব্র ঘাটতি দেখা দিয়েছে।

উল্লেখ্য, এক সপ্তাহ ধরে গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ২৩৩ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ৬১টি শিশুও রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply