fbpx

ফিলিস্তিন: স্বাধীনতা সংগ্রামে অবিচল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফিলিস্তিন। এক সময় ছিল অটোমান সাম্রাজ্যের অধীন। সেখানকার সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী ছিল আরব মুসলমানরা। উনিশ শতকের শেষ দিকে, গড়ে ওঠে ইহুদিদের জাতীয়তাবাদী আন্দোলন‌ জায়নবাদ। চোখ পড়ে আরব ভূখণ্ডে।

ফিলিস্তিন: স্বাধীনতা সংগ্রামে অবিচল

প্রতীকী ছবি: সংগৃহীত

বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা ইহুদিরা ফিলিস্তিনে আসতে থাকে। উদ্দেশ্য—আরব ভূখণ্ড দখল করে ‘নিজস্ব আবাসভূমি’ গড়ে তোলা।

বিশ শতকের শুরুর দিকে, অটোমান সাম্রাজ্য দুর্বল হয়ে পড়ে। আর সেই সুযোগই লুফে নেয় ইউরোপীয় শক্তি। স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়ে প্রথম বিশ্বযুদ্ধে অটোমানদের বিরুদ্ধে আরবদের তাতিয়ে দেয় ব্রিটিশ সরকার। ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিদেরও গোপনে রাষ্ট্র প্রতিষ্ঠার আশ্বাস দেওয়া হয়।

ফিলিস্তিন: স্বাধীনতা সংগ্রামে অবিচল

ফিলিস্তিনি ও ইহুদিদের মধ্যে দ্বন্দ-সংঘাত। প্রতীকী ছবি: সংগৃহীত

প্রথম বিশ্বযুদ্ধে অটোমানদের পরাজয়ের পর ফিলিস্তিনের নিয়ন্ত্রণ নেয় ব্রিটেন। এদিকে ইউরোপে ইহুদিদের ওপর নির্যাতন বেড়ে যায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইউরোপে ভয়ংকরভাবে চলে ইহুদী নিধনযজ্ঞ। নতুন মাতৃভূমির আশায় তারা দলে দলে ফিলিস্তিনে ঢোকে। আর দিন দিনই বাড়তে থাকে ফিলিস্তিনি ও ইহুদিদের মধ্যে দ্বন্দ-সংঘাত।

১৯৪৭ সালা। জাতিসংঘে এক ভোটাভুটিতে ফিলিস্তিনকে দুই ভাগ করে ইহুদী ও আরব রাষ্ট্র গঠনের কথা বলা হয়। জেরুজালেম থাকবে একটি আন্তর্জাতিক নগরী হিসেবে। ইহুদীরা মেনে নিলেও এই প্রস্তাব প্রত্যাখ্যান করে আরবরা।

ফিলিস্তিন: স্বাধীনতা সংগ্রামে অবিচল

ইহুদি নেতারা নতুন রাষ্ট্র হিসেবে ইসরায়েলের ঘোষণা দেয়। ছবি: সংগৃহীত

সমস্যা সমাধানে ব্যর্থ হয় নাটের গুরু ব্রিটিশরাও। ১৯৪৮ সালে ব্রিটিশরা ফিলিস্তিন ছেড়ে গেলে ইহুদি নেতারা নতুন রাষ্ট্র হিসেবে ইসরায়েলের ঘোষণা দেয়।

ইহুদিদের এই পদক্ষেপের প্রতিবাদ জানায় ফিলিস্তিন। শুরু হয় রক্তক্ষয়ী যুদ্ধ। ইসরায়েলি হামলায় উঁচু হতে থাকে ফিলিস্তিনিদের লাশের স্তুপ। ইহুদি দখলদারিত্বে ঘর ছাড়তে বাধ্য হয় লাখো ফিলিস্তিনি। শরণার্থী হয় সাড়ে সাত লাখ মানুষ।

মিত্রদের আশকারায় দিন দিন অপ্রতিরোধ্য হয়ে ওঠে ইসরায়েল। সমৃদ্ধ হয় পারমানবিক অস্ত্রেও।

১৯৫৬ থেকে ১৯৭৩ পর্যন্ত আরব-ইসরায়েল.. দুই পক্ষের তিনটি যুদ্ধ হয়। প্রতিবারই পরাজিত হয় আরবরা। দিনে দিনে ফিলিস্তিনে নিজেদের আধিপত্য বাড়াতে থাকে ইসরায়েল। এখনো পশ্চিম তীর দখল করে আছে তারা। পুরো জেরুজালেম নগরীকেও নিজেদের রাজধানী বলে দাবি করে ইসরায়েল। আর সে দাবিতে মাখন লাগিয়েছে যুক্তরাষ্ট্রও।

ফিলিস্তিনিরা বলছে, আন্তর্জাতিক আইনে এগুলো অবৈধ বসতি এবং শান্তি প্রতিষ্ঠার পথে অন্তরায়। শতবছর নিজ ভূখণ্ডে ঘরছাড়া হয়ে আছে লাখো ফিলিস্তিনি। স্বাধীন রাষ্ট্রের দাবির বিপরিতে জুটছে বুলেটের আঘাত, বিমান হামলা… প্রাণ দিচ্ছে শিশুরাও।

ফিলিস্তিন: স্বাধীনতা সংগ্রামে অবিচল

স্বাধীনতার সংগ্রামে ফিলিস্তিনিদের যুদ্ধ চলছে…। ছবি: সংগৃহীত

বছরের পর বছর ধরে শান্তি আলোচনা থেকে যায় কাগজে-কলমেই। সংঘাতের কোনো সমাধান মেলে না।

লাশের পরে লাশ… স্বাধীন রাষ্ট্রের দাবিতে তবু দমে যায়নি ফিলিস্তিন।

https://www.facebook.com/bbsbangla.news/videos/2795498440594050

Advertisement
Share.

Leave A Reply