fbpx

ফেরিঘাটের বেহাল দশা, ঈদে বিপাকে পড়তে পারে ঘরমুখো মানুষ!  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার মানুষকে সংযুক্ত করে রেখেছে পাটুরিয়া-দৌলদিয়া নৌরুট। প্রতিদিন এই নৌপথ ব্যবহার করে লাখ লাখ মানুষ যাতায়াত করে থাকে।

ফেরিতে উঠে নদী পার হতে সময় লাগে ৩০ থেকে ৪০ মিনিটের মতো। কিন্ত স্বল্পতার কারণে ফেরির দেখাই যেন মেলে না। ৩০ মিনিটের পথ পাড়ি দিতে অপেক্ষা করতে হয় ৬ থেকে ৯ ঘণ্টা। আর যেদিন ঘাটে চাপ কম থাকে, সেদিন সময় লাগে ৩ থেকে ৪ ঘণ্টা।

তবে এই অপেক্ষা শুধু যাত্রীবাহী বাস ও পচনশীল পণ্যবাহী ট্রাকের ক্ষেত্রে। আর ভয়াবহ অবস্থা অপচনশীল পণ্য পরিবহনকারী ট্রাকের। এসব পণ্য পরিবহকারী ট্রাকের ফেরি পার হতে দুই থেকে তিন দিন অপেক্ষা করতে হয়।

মূলত শিমুলিয়া-বাংলাবাজার ঘাট দিয়ে বাস ও বড় ট্রাক নিয়ে ফেরি চলাচল বন্ধ থাকায় পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে চাপ বেশি। কিন্তু যানবাহন পারাপারের জন্য সক্ষমতা সেভাবে বাড়েনি।

ফেরিঘাটের এই অবস্থা থাকলে ঈদে ঘরমুখো মানুষ বিপর্যয়ে পড়তে পারে। কেননা দুই বছর পর আশা করা হচ্ছে, এবার কোনো বিধিনিষেধ থাকবে না। তাই ফেরিঘাটে মানুষের উপচে পড়া ভিড় থাকার সম্ভাবনা রয়েছে।

শনিবার দৌলতদিয়া ঘাটে বাস ও পচনশীল পণ্যবাহী ট্রাকের সারির দৈর্ঘ্য ছিল তিন কিলোমিটারের মতো। আর অপচনশীল পণ্যের ট্রাকের সারি আলাদা। চালক ও ফেরির কর্মীরা জানিয়েছেন, গতকাল ভিড় কিছুটা কম ছিল। তারপরও তিন ঘণ্টা অপেক্ষার আগে পারাপারের কোনো সুযোগ ছিল না।

শিমুলিয়া-বাংলাবাজার রুটে ফেরি চলাচল বন্ধ হওয়ায় অধিকাংশ ফেরি দৌলতদিয়া-পাটুরিয়ায় আনা হয়। তখন এই রুটে ফেরির সংখ্যা দাঁড়ায় ২৩টিতে।

তবে বিআইডব্লিউটিসি জানিয়েছে, এই ঘাটে এখন ১৭ টি ফেরি চালু আছে। বাকি ৬ টি মেরামত করা হচ্ছে। এখন সচল রয়েছে ১৭টি ফেরি। বাকি ছয়টির মেরামত কাজ চলছে।

দৌলতদিয়ায় ঘাটের সংখ্যা ছিল সাতটি। এর মধ্যে সচল আছে চারটি। বাকি তিনটির মধ্যে দুইটি ভাঙনের কবলে পড়ে ২০১৯ সালে বিলীন হয়ে যায়। এরপর ঘাট দুটি সংস্কার করলেও ব্যবহার উপযোগী হয়নি। অন্য ঘাট প্রায় আট মাস ধরে বন্ধ রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিআইডব্লিউটিসির কর্মকর্তারা জানান, ঈদে এবার চাপ ব্যাপকভাবে বাড়ার আশঙ্কা আছে। সে তুলনায় প্রস্তুতি সামান্যই। ২২টি ফেরি ও ৫টি ঘাট দিয়ে দিনে চার থেকে সাড়ে চার হাজার যানবাহন পার করা যাবে। কিন্তু যানবাহনের সংখ্যা আরও অনেক বেশি হতে পারে।

Advertisement
Share.

Leave A Reply