fbpx

ফেরিতে নিহতদের পরিবারকে এক কোটি টাকা দিতে লিগ্যাল নোটিশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মুন্সিগঞ্জের শিমুলিয়া থেকে মাদারীপুরের বাংলাবাজারগামী ফেরিতে যাদের মৃত্যু হয়েছে, তাদের প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে এক কোটি টাকা করে দেওয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে লিগ্যাল নোটিশ দিয়েছে একটি মানবাধিকার সংস্থা। আর এই অর্থ আগামী তিন দিনের মধ্যে প্রতিটি পরিবারকে পরিশোধ করতে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৩ মে) আইনজীবী মোহাম্মদ হুমায়ূন কবির পল্লব ও মোহাম্মদ কাউছারের মাধ্যমে নৌ-পরিবহন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান ও অধিদপ্তরে ই-মেইল এবং কুরিয়ারে নোটিশটি পাঠায় ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন নামে মানবাধিকার সংস্থাটি।

নোটিশে উল্লেখ করা হয়েছে, ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে শিমুলিয়া ঘাট ছেড়ে গিয়েছিল ফেরিটি। এ সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো তাদের দায়িত্ব পালন না করে, উল্টো তাদের অবহেলার কারণে এতোগুলো মানুষের বাঁচার অধিকার ক্ষুন্ন করা হয়েছে। তাদের অধীনে ফেরি পরিচালিত হলেও তারা সঠিক সিদ্ধান্ত নিতে পারেননি। এমনকি, দায়িত্বে অবহেলার কারণে অক্সিজেন স্বল্পতায় পাঁচজনের মৃত্যু হয়েছে বলেও উল্লেখ করা হয় নোটিশে।

নোটিশে আরও উল্লেখ করা হয়েছে, নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে প্রতিটি পরিবারকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ পরিশোধ করার যথাযথ ব্যবস্থা নেওয়া না হলে পরবর্তীতে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া, এ ঘটনাটি তদন্তের মাধ্যমে জড়িতদের চিহ্নিত করে তাদের বিচারের আওতায় আনতেও বলা হয়েছে নোটিশে।

Advertisement
Share.

Leave A Reply