fbpx

৩১ জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৩১ জুলাই পর্যন্ত ফের আরেক দফায় বাড়ানো হলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানসহ ইবতেদায়ি ও কওমি মাদ্রাসার চলমান ছুটি।

আজ মঙ্গলবার (২৯ জুন) জাতীয় সংসদে আসন্ন ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ তথ্য জানান।

তিনি বলেন, ‘করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। এরইমধ্যে, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের করোনা টিকা দেওয়া শুরু হয়েছে। টিকা কার্যক্রম শেষ হলে আগে কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে।’

শেখ হাসিনা আরও বলেন, ‘শিক্ষা ও দক্ষতা উন্নয়নসহ সার্বিক মানবসম্পদ উন্নয়নকে গুরুত্ব দেওয়া হয়েছে এবারের বাজেটে।’

এ সময় সরকারপ্রধান তাঁর বক্তব্যে করোনা পরিস্থিতির মধ্যেও শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে উল্লেখ করে বলেন, ‘আমার গৃহ আমার স্কুল, ঘরে বসে শিখিসহ সংসদ টেলিভিশনে দূরশিক্ষণের কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ্যক্রমের ধারাবাহিকতা রক্ষায় পদক্ষেপ গ্রহণ করেছে এ সরকার। এমনকি, বাংলাদেশ বেতার, কমিউনিটি রেডিও এবং অনলাইনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালু রাখা হয়েছে। এতে করে প্রায় চার কোটি শিক্ষার্থীদের দীর্ঘ এক বছর শিক্ষা কার্যক্রমের সাথে সম্পৃক্ত রাখা সম্ভব হয়েছে।’

উল্লেখ্য, সরকার দেশে প্রথম করোনা রোগী শনাক্তের খবর দেয় গত বছর ৮ মার্চ। এরপর ২৬ মার্চ থেকে টানা ৬৬ দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়। তারপর থেকেই করোনা সংক্রমণ বাড়তে শুরু করলে সরকার বিভিন্ন মেয়াদে বিধিনিষেধ জারি করায় এখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি অব্যাহত রয়েছে। তার সঙ্গে যুক্ত হলো নতুন মেয়াদের ছুটি। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ছুটি ছিল ৩০ জুন পর্যন্ত।

Advertisement
Share.

Leave A Reply