fbpx

ফের পাটকল চালুর বিষয়ে প্রস্তাব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ পাটকল কর্পোরেশনের (বিজেএমসি) বন্ধ মিলগুলো পুনরায় চালুর বিষয়ে প্রাপ্ত প্রস্তাব নীতিমালার আলোকে পরীক্ষা ও বিবেচনার জন্য আন্তঃমন্ত্রণালয় ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে।

সম্প্রতি এই কমিটি গঠন করে বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে। নয় সদস্যের এই কমিটির আহ্বায়ক বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন)। কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পাট), অর্থ বিভাগের প্রতিনিধি (যুগ্ম-সচিব), শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধি (যুগ্ম-সচিব), বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি (যুগ্ম-সচিব), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি ও জুট ডাইভারসিফিকেশন প্রামোশন সেন্টারের (জেডিপিসি) নির্বাহী পরিচালক। এছাড়া বাংলাদেশ পাটকল কর্পোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যান কমিটিতে সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিজেএমসির বন্ধ মিলগুলো পুনরায় চালুর লক্ষ্যে দরপত্র/আগ্রহ ব্যক্তকরণ/প্রস্তাব আহ্বানের জন্য বিজ্ঞপ্তির খসড়া পরীক্ষা এবং চূড়ান্তকরণের সকল কাজ করবে কমিটি।

প্রকাশিত বিজ্ঞপ্তির বিপরীতে প্রাপ্ত প্রস্তাব নিষ্পত্তির বিষয়ে পরামর্শও দেবে এই কমিটি। একইসঙ্গে কমিটি মিলগুলো বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালনার ক্ষেত্রে সরকারি স্বার্থ রক্ষায় গ্রহণীয় ব্যবস্থা/করণীয় সম্পর্কে সুপারিশ প্রদান এবং প্রযোজ্য ক্ষেত্রে এ বিষয়ক কার্যক্রম ত্বরান্বিত করতে পরামর্শ দেবে। এছাড়া কমিটি প্রয়োজনে সভা করবে এতে সংশ্লিষ্ট ক্ষেত্রে বিশেষ জ্ঞান বা অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে অন্তর্ভুক্ত করতে পারবে। এবং বিজেএমসি কমিটিকে সাচিবিক সহায়তা দেবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

গত বছরের ১ জুলাই থেকে সরকার বিজেএমসির নিয়ন্ত্রণাধীন ২৫টি পাটকল বন্ধ ঘোষণা করে। একইসঙ্গে পাটকলগুলোতে কর্মরত ২৪ হাজার ৬০৯ জন স্থায়ী শ্রমিকের গ্রাচ্যুইটি, প্রভিডেন্ট ফান্ড (পিএফ) ও ছুটি নগদায়নসহ গোল্ডেন হ্যান্ডশেক সুবিধার মাধ্যমে চাকরি অবসায়নেরও ঘোষণা দেয়া হয়।

একইসঙ্গে সরকারের পক্ষ থেকে জানানো হয়, পাটপণ্যের উৎপাদন ব্যবস্থার আধুনিকায়ন ও পুনর্বিন্যাস করে নতুন মডেলে বিজেএমসির বন্ধ মিলগুলো জরুরিভিত্তিতে ফের চালু করা হবে।

এই প্রেক্ষাপটেই পাটকল পুনরায় চালু করাসহ অন্যান্য সম্পত্তি যথাযথ ব্যবহার নিশ্চিতে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর নেতৃত্বে নীতি-নির্ধারণী কমিটি গঠন করা হয়।

Advertisement
Share.

Leave A Reply