fbpx

ফের বাড়ল ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বেসরকারি খাতে আবারও বাড়ানো হলো তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। ১২ কেজি সিলিন্ডারের এলপিজির দাম মূসকসহ ২২৬ টাকা বাড়ানো হয়েছে। ১ হাজার ৩৩ টাকা থেকে এই দাম বেড়ে হলো ১ হাজার ২৫৯ টাকা। এই খুচরা মূল্য রবিবার থেকেই কার্যকর করা হবে।

জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) অনলাইনে এক সংবাদ সম্মেলনে রবিবার (১০ অক্টোবর) এমন তথ্য জানিয়েছে।

তবে উৎপাদন পর্যায়ে ব্যয় পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সরকারি সাড়ে ১২ কেজি এলপিজির দাম আগের মতোই ৫৯১ টাকাই থাকছে।

নতুন দাম অনুযায়ী, গাড়িতে ব্যবহৃত এলপিজির নতুন দাম ধরা হয়েছে লিটারপ্রতি ৫৮ টাকা ৬৮ পয়সা, আগে যার দাম ছিল ৫০ টাকা ৫৬ পয়সা।

দেশে প্রথমবারের মতো গত ১২ এপ্রিল এলপিজির দাম নির্ধারণ করেছিল বিইআরসি। এরপর থেকেই প্রতিমাসে একটু একটু করে এই দাম সম্বন্বয় করা হচ্ছে।

বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল বলেন, বিশ্ববাজারে এলপিজির দাম অনেক বেড়ে গেছে। সেটিকে ধরেই দেশে যথাযথভাবে দাম সমন্বয় করা হয়েছে। অপারেটররা নিশ্চয়ই এটি কার্যকর করবেন।

সংবাদ সম্মেলনে মকবুল ই ইলাহি বলেন, ‘এক কেজি এলপিজির ব্যবহার মানে হলো ১৮ কেজি গাছ বাঁচানো। তাই এর ব্যবহার বাড়ানো দরকার। কম দামে এলপিজি আমদানি করতে হবে। প্রতিবেশী দেশ অনেক কম দামে এলপিজি আমদানি করছে।’

বাজারে এলপিজির নতুন দাম কার্যকরের বিষয়ে মকবুল ই ইলাহি বলেন, বাড়তি দামে না কেনার বিষয়ে ভোক্তাদের সচেতন হতে হবে।

বিভিন্ন দেশ থেকে এলপিজি তৈরির মূল উপাদান প্রপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। সৌদি আরামকো প্রতিমাসে এই দুই উপাদানের দাম প্রকাশ করে। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। একে ভিত্তি মূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

Advertisement
Share.

Leave A Reply