fbpx

ফেসবুক মুছে দিয়েছে হাজারের বেশি আইডি ও গ্রুপ!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফেসবুকের মূল নেটওয়ার্ক ও ইনস্টাগ্রাম থেকে মুছে ফেলা হয়েছে পাঁচ হাজার ৩৮১টি ম্যালিসিয়াস অর্থাৎ বিদ্বেষপূর্ণ অ্যাকাউন্ট, গ্রুপ ও পেইজ।

ফেসবুক এক বিবৃতিতে জানিয়েছে, গত জুনে সাতটি দেশ থেকে আটটি নেটওয়ার্ক অপসারণ করেছে প্রতিষ্ঠানটি। সে মাসে দুই হাজার ৭৮৪টি ফেসবুক অ্যাকাউন্ট, ইনস্টাগ্রাম আইডি ২০৬টি এবং দুই হাজার ২৪৯টি পেইজ ও ১৪২টি গ্রুপ সরানো হয়েছে। এছাড়া, ইরাক ও ইরানের বিভিন্ন অঞ্চলে অভ্যন্তরীণ তদন্তের অংশ হিসেবে কিছু সন্দেহভাজন অসঙ্গতিপূর্ণ আচরণের গোষ্ঠী পাওয়ায় সেসব অঞ্চলের ৬৭৫টি ফেসবুক অ্যাকাউন্ট, ১৬টি পেইজ ও ১০টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সরিয়ে নেওয়া হয়েছে। সেগুলো ইরানের আল-মারেফ রেডিও এবং তেহরানের আইটি ফার্ম আলবার্জ অ্যানালিসিস ও ডেভেলপমেন্টের সাথে যুক্ত ছিল বলে জানিয়েছে ফেসবুক।

ফেসবুক আরও জানায়, মেক্সিকোর আগামী নির্বাচনকে কেন্দ্র করে বিভ্রান্তিকর তথ্য ছড়াতে পারে, এমন অ্যাকাউন্ট ভুয়া না হলেও দেশটির এক হাজার ৬২১টি ফেসবুক অ্যাকাউন্ট, এক হাজার ৭৯৫টি পেইজ, ৭৫টি গ্রুপ ও ৯৩টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে। রাজনৈতিক স্বার্থেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

Advertisement
Share.

Leave A Reply